বিজিবি নিয়োগ বিজ্ঞপ্তি 2021

এসএসসি পাসে বিজিবিতে চাকরির সুযোগ

বাংলাদেশ বিজিবি তাদের নিজ ওয়েব সাইটে নতুন করে নিয়োগ প্রকাশ করছে আজকে । বিজিবি নিয়োগ 2021 সার্কুলার বলা হয়েছে যে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) অসামরিক ১৬টি পদে ৮৯ জনকে নিয়োগ প্রদান করা হবে । বিজিবি নিয়োগ 2021 এর পদের জন্য আগামী ২৮ আগষ্ট এর মধ্যে আবেদন করতে বলা হয়েছে । বিজিবি নিয়োগ 2021 সার্কুলার এর জন্য আবেদন করতে পারা যাবে আগামী ২২ আগষ্ট সকাল ১০ থেকে আবেদন শুরু হবে এবং এটি চলবে ২৮ আগষ্ট ২০২১ রাত ১২ টা পযন্ত ।

 

বিজিবি নিয়োগ 2021 সার্কুলার এর শিক্ষাগত যোগ্যতাঃ

 

১৬ টি পদের জন্য বিভিন্ন রকমের যোগ্যতা দরকার হবে । নিচে বাংলাদেশ বর্ডার গার্ড নিয়োগ বিজ্ঞপ্তি 2021 তালিকা আকারে প্রদান করা হলো।

বিজিবি নিয়োগ 2019
 
 
পদের নাম সমূহঃ 
 
ইমাম 
উক্ত পদে পদসংখ্যা ৩ টি । শিক্ষাগত যোগ্যতা হিসাবে লাগবে কমপক্ষে ২য় শ্রেণিতে ফাজিল পাশ । এবং উক্ত পদের জন্য ২ বছরের অভিজ্ঞতা প্রয়োজন । বেতন প্রদান করা হতে পাবে ১০২০০ থেকে ২৪৬৮০ টাকা পযন্ত ।
অফিস সহকারী (পুরুষ)

উক্ত পদে পদসংখ্যা ৬ টি । শিক্ষাগত যোগ্যতা হিসাবে লাগবে কমপক্ষে এইচএসসি/সমমান পাশ । এবং উক্ত পদের জন্য ইংরেজি ও বাংলা টাইপিংয়ে অভিজ্ঞতা প্রয়োজন । বেতন প্রদান করা হতে পাবে ৯৩০০ থেকে ২২৪৬০০ টাকা পযন্ত ।

মিডওয়াইফ (মহিলা)
পদ সংখ্যা ০১ টি । শিক্ষাগত যোগ্যতা হিসাবে লাগবে কমপক্ষে এইচএসসি/সমমান পাশ । ২ বছরের দক্ষতা ও  মিডওয়াইফারি সনদ । কম পক্ষে ০১ বছরের অভিজ্ঞতা । বেতন হিসাবে প্রদান করা হবে ৯,০০০ টাকা থেকে ২১৮০০ টাকা পযন্ত ।
 
সহকারী ওবিএম ড্রাইভার (পুরুষ)

উক্ত পদে পদসংখ্যা ৫ টি । শিক্ষাগত যোগ্যতা হিসাবে লাগবে কমপক্ষে এসএসসি/সমমান পাশ । এবং উক্ত পদের জন্য ২ বছরের অভিজ্ঞতা প্রয়োজন । বেতন প্রদান করা হতে পাবে ৯০০০ থেকে ২১৮০০ টাকা পযন্ত । 

গ্রীজার (পুরুষ)
পদ সংখ্যা ৪ জন । শিক্ষাগত যোগ্যতা লাগবে এসএসসি/সমমান । অভিজ্ঞতা কম পক্ষে ০২ বছর ।বেতন: ৮,৮০০ থেকে ২১,৩১০ টাকা পযর্ন্ত ।
 
কার্পেন্টার (পুরুষ)
পদ সংখ্যা ০১ টি । শিক্ষাগত যোগ্যতা হিসাবে লাগবে কমপক্ষে জেএসসি/সমমান পাশ । ০৩ বছরের দক্ষতা। বেতন হিসাবে প্রদান করা হবে ৯,৩০০ টাকা থেকে ২২৪৯০ টাকা পযন্ত ।
 
প্লাম্বার (পুরুষ)
পদ সংখ্যা ০১ টি। শিক্ষাগত যোগ্যতা হিসাবে লাগবে কমপক্ষে জেএসসি/সমমান পাশ। ০২ বছরের দক্ষতা। বেতন হিসাবে প্রদান করা হবে ৮,৮০০ টাকা থেকে ২১৩১০ টাকা পযন্ত ।
 
বুটমেকার (পুরুষ)
পদ সংখ্যা ০৩ টি। শিক্ষাগত যোগ্যতা হিসাবে লাগবে কমপক্ষে জেএসসি/সমমান পাশ। ০২ বছরের দক্ষতা। বেতন হিসাবে প্রদান করা হবে ৮,৮০০ টাকা থেকে ২১৩১০ টাকা পযন্ত ।
 
অফিস সহায়ক/এমএলএসএস (পুরুষ)
পদ সংখ্যা ০৫ টি। শিক্ষাগত যোগ্যতা হিসাবে লাগবে কমপক্ষে জেএসসি/সমমান পাশ। ০২ বছরের দক্ষতা। বেতন হিসাবে প্রদান করা হবে ৮,২৫০০ টাকা থেকে ২০০১০ টাকা পযন্ত ।
 
ভলকানাইজার (পুরুষ)
পদ সংখ্যা ০১ টি। শিক্ষাগত যোগ্যতা হিসাবে লাগবে কমপক্ষে জেএসসি/সমমান পাশ। ০২ বছরের দক্ষতা। বেতন হিসাবে প্রদান করা হবে ৮,৮০০ টাকা থেকে ২১৩১০ টাকা পযন্ত ।
 
ওয়ার্ডবয় (পুরুষ)
পদ সংখ্যা ০১ টি। শিক্ষাগত যোগ্যতা হিসাবে লাগবে কমপক্ষে জেএসসি/সমমান পাশ। ০২ বছরের দক্ষতা। বেতন হিসাবে প্রদান করা হবে ৮,২৫০০ টাকা থেকে ২০০১০ টাকা পযন্ত ।
 
রাখাল (পুরুষ)
পদ সংখ্যা ০২ টি। শিক্ষাগত যোগ্যতা হিসাবে লাগবে কমপক্ষে জেএসসি/সমমান পাশ। ০২ বছরের দক্ষতা। বেতন হিসাবে প্রদান করা হবে ৮,২৫০০ টাকা থেকে ২০০১০ টাকা পযন্ত ।
 
বাবুর্চি (পুরুষ)
পদ সংখ্যা ৪২ টি। শিক্ষাগত যোগ্যতা হিসাবে লাগবে কমপক্ষে জেএসসি/সমমান পাশ। ০১ বছরের দক্ষতা। বেতন হিসাবে প্রদান করা হবে ৮,২৫০০ টাকা থেকে ২০০১০ টাকা পযন্ত ।
 
মালী (পুরুষ)
পদ সংখ্যা ০৫ টি। শিক্ষাগত যোগ্যতা হিসাবে লাগবে কমপক্ষে জেএসসি/সমমান পাশ। ০১ বছরের দক্ষতা। বেতন হিসাবে প্রদান করা হবে ৮,২৫০০ টাকা থেকে ২০০১০ টাকা পযন্ত ।
পরিচ্ছন্নতাকর্মী (পুরুষ)
পদ সংখ্যা ০৮ টি। শিক্ষাগত যোগ্যতা হিসাবে লাগবে কমপক্ষে জেএসসি/সমমান পাশ। ০১ বছরের দক্ষতা। বেতন হিসাবে প্রদান করা হবে ৮,২৫০০ টাকা থেকে ২০০১০ টাকা পযন্ত ।
 
পরিচ্ছন্নতাকর্মী (মহিলা)
পদ সংখ্যা ০১ টি। শিক্ষাগত যোগ্যতা হিসাবে লাগবে কমপক্ষে জেএসসি/সমমান পাশ। ০১ বছরের দক্ষতা। বেতন হিসাবে প্রদান করা হবে ৮,২৫০০ টাকা থেকে ২০০১০ টাকা পযন্ত ।
 
শারীরিক যোগ্যতা ঃ
পুরুষের জন্য ৫ ফুট, নারীর ৪ ফুট ৮ ইঞ্চি ।
ওজন ঃ পুরুষের ৪৮.৬৩ কেজি ও নারীর ৩৬.৩৬ কেজি
বুকের মাপঃ পুরুষের ৩২-৩৪ ইঞ্চি ও নারীর ৩০-৩২ ইঞ্চি
দৃষ্টিশক্তিঃ ৬/৬
 
বয়সঃ
সাধারণ প্রাথীদের ক্ষেত্রে ০১ জানুয়ারি ২০২০ তারিখে ১৮-৩০ বছর। বিশেষ ক্ষেত্রে ১৮-৩২ বছর ।
 
নিয়োগ সংক্রান্ত বিষয় জানতে ভিজিট করুন বিজিবির ওয়েবসাই এখানে www.bgb.gov.bd ।
 

বিজিবি নিয়োগ 2021 সার্কুলার ও বিজিবি নিয়োগ 2021 সূত্রঃ বাংলাদেশ বিজিবি 

Spread the love

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *