ভারতীয় ভিসা আবেদনের নিয়োম ও প্রয়োজনীয় কাগজ পত্র এর বিবরণ । Indian Visa Application

চলুন আজকের এই ব্লগ পোষ্টটির মাধম্যে জানি ভারতীয় ভিসা এর সকল তর্থ্য গুলো । আপনি যে কোন দেশে ভ্রমণ করতে চান না কেনো আপনাকে প্রথমে যে সকল কাগজ পত্র এর প্রয়োজন পরবে তাহলে ? 

পাসর্পোট থাকতে হবে তাহলে আপনি যে কোন দেশে যেতে ও আসতে পাবেন । শুধু পাসপোর্ট থাকলে হবে না কম পক্ষে ৬ মাস মেয়াদ থাকতে হবে । এটা গেলো ভিসা করতে পূর্ব শত ।

ইন্ডিয়া কি কি ভিসা প্রদান করে থাকে ? আমার জানা মতে আপনি ভারতীয় ভিসা মোট ১০ ধরণের পেতে পারেন । যেমন হলোঃ ১। বিজনেস/ ব্যবসায়িক ভিসা ২। দীর্ঘমেয়াদী সফর ভিসা ৩। ট্রানজিট একক প্রবেশাধিকার ভিসা ৪। ট্রানজিট দ্বি-প্রবেশাধিকার ভিসা ৫। মেডিকেল /মেডিকেল এটেনডেন্ট ভিসা ৬) স্টুডেন্ট/শিক্ষার্থী ভিসা ৭। রিসার্চ/ গবেষণা ভিসা ৮। কনফারেন্স/ সম্মেলন ভিসা ৯)।এমপ্লয়মেন্ট/ কর্মসংস্থান ভিসা ১০। ট্রেইনিং/ প্রশিক্ষণ ভিসা । 


ভারতীয় বা ইন্ডিয়া ভিসা আবেদনের আগে কি কি কাজ সেরে রাখা ভালো ? প্রয়োজনীও কাগজ পত্র ফটোকরি করে রাখা ও রঙ্গিন ছবি সাদা ব্যাকগ্রাউন্ড এর ছবি ল্যাব প্রিন্ট করা হতে হবে । 

অনলাইনে আবেদন করতে হয় কিভাবে ? এর জন্য আপনাকে একটি ওয়েব সাইটে প্রবেশ করতে হবে ও সেখানে সকল আপনার সকল কাগজ পত্র প্রদান করে অনলাইনে আবেদন ফরমপূরণ করতে হবে । আবেদন করতে যে কোন ব্রাউজার থেকে ওপেন করুন এই লিংকটি indianvisa-bangladesh.nic.in/visa/index. html

অনলাইনে আবেদন করতে হয় কিভাবে


ভিসা কাগজ জমা দেওয়ার সময় আপনাকে কি কি কাগজ নিয়ে আসতে হবে ?

অনলাইন আবেদন এর কাগজ প্রিন্ট করা । ছবি স্বাক্ষর করা ২ কপি । জাতীয় পরিচয় পত্র এর ফটোকপি । ব্যাংক স্টেমেন্ট । পাসপোর্টের ফটোকপি । 

ভিসা ফ্রি কত ও কত টাকা জমা করতে হবে ?

মোট আপনাকে ৮০০ টাকা জমা করতে হবে । 

ভারতীয় ভিসা পেতে কত দিন সময় লাগে ?

সাধারণত ৩ থেকে ৭ দিন সময় লাগে । 

Post a Comment

0 Comments