শবে বরাতের ফজিলত ও গুরুত্ব । Shab E Barat Mubarak Images, HD Wall Paper, Messages

শবে বরাতের ফজিলত

সবাই কে জানান আমাদের ব্লগ ওয়েব সাইটের পক্ষ থেকে Shab E Barat Mubarak / শবে বরাত মোবারক অভিনন্দন ও শুভেচ্ছা বার্তা । আমাদের মাঝে একটা প্রশ্ন বেশি ছিলো যে শবে বরাত কবে ২০২১? সকল মুসলিম ভাই ও বোনদের জন্য খুবে গুরুত্বপূর্ণ শবে বরাত বা লাইলাতুল বরাত এর রাত । আমরা সকলে কম বেশি জানি যে শাবান মাসের ১৪ থেকে ১৫ তারিখের মাঝে লাইলাতুল বরাত বা Shab E Barat পালিত হয় । যদি ও বা উপমহাদেশ গুলোতে লাইলাতুল বরাত কে শবে বরাত বলা হয় । সকল মুসলিম নর -নারীর জন্য এই রাতটি খুবে ফজিলতপূর্ণ । এই রাতে একজন মুমিন ব্যক্তি যদি তার ভুল শিকার করে এবং আর কোন দিন উক্ত কাজ না করে তাহলে মহান আল্লাহ তাকে ক্ষমা করে দিবেন । এই রাতে নফল ইবাদতের মাধ্যমে শবে বরাত উদযাপন করা হয় । এক কথা যদি বলি শবে বরাতের তাৎপর্য ও গুরুত্ব কি তাহলে বলতে হয় মুক্তির রাত (ক্ষমা প্রার্থণা বোঝানো হয়) । আজকের এই রাতে ্আপনি বিভিন্ন নফল ইবাদত এর মাধ্যমে পালন করতে পারবেন । বেশি বেশি ইবাদাত করার মাধ্যমে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থণা করতে হবে । নিশ্চয় আল্লাহ আমাদের ক্ষমা করবেন কিন্তু বাকি জীবনটা চেষ্টা করতে হবে নবী ও রাসুলের দেখানো পথ অনুসারে চলার । আপনারা যারা Shab E Barat Images Download করার জন্য বিভিন্ন ওয়েব সাইটে ঘোরাঘুরি করছে কিন্তু ভালোমানের শবে বরাতের ছবি ও পিকচার খুজেঁ পাচ্ছেন না তাদের জন্য আমরা নিয়ে আসলাম প্রবিত্র শবে বরাত উপলক্ষে বেশ কিছু ইসলামিক পিক ও ছবি কালেকশন । আশাঁ করা যায় আমাদের উক্ত Shab E Barat Pics Statuses/wishes for Whatsapp, Facebook কালেকশন গুলো আপনাদের ভালোলাগবে । ভালোলাগলে ফেসবুকে শেয়ার করতে ভুলেবেন না । 


২০২১ সালের শবে বরাত কত তারিখে

শাবান মাসের ১৪ থেকে ১৫ তারিখের মাঝে সাধারণত লাইলাতুল বরাত বা প্রবিত্র শবে বরাত পালন করা হয় । আমরা বর্তমানে ইংরাজী মাসের সাথে বেশি পরিচত থাকার ফলে আরবী মাসের সাথে তেমন একটা পরিচিত না । অনেকের মাঝে একটা প্রশ্ন পাওয়া যায় যে শবে বরাত কত তারিখ বা তারিখে । ২০২১ সালের শবে বরাত রাত হলো ২৮ শে মার্চ সন্ধ্যায় শুরু হবে এবং ২৯ মার্চ সন্ধ্যায় শেষ হবে ইনশাআল্লাহ । 

শবে বরাতের রোজা কয়টি

শবে বরাতের রোজা কয়টি রাখতে হয় ? বিভিন্ন সহীহ হাদীসের বর্ণনা অনুসারে বর্ণিত আছে যে হযরত মুহাম্মদ (সাঃ) এ মাসে বেশি বেশি নফল রোযা পালন করতেন। আরো হাদীসে আছে যে তার কাছে এই মাসে রোজা ছিলো সব থেকে প্রিয় । প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) এই মাসের ১৫ তারিখ পর্যন্ত রোজা রাখতেন আবার কখনো কখনো পুরো মাস রোজা রাখতেন । 

রোজা রাখা নিয়ে নবীজিকে প্রশ্ন করা হলো তিনি বলেন যেঃ ‘‘এ মাসে রাব্বুল আলামীনের কাছে মানুষের কর্ম উঠানো হয়। আর আমি ভালবাসি যে, আমার রোযা রাখা অবস্থায় আমার আমল উঠানো হোক।” — (নাসাঈ, আস-সুনান ৪/২০১; আলবানী, সহীহুত তারগীব ১/২৪৭।

তবে বিভিন্ন হাদিসের অনুসারে হযরত মুহাম্মদ (সাঃ) প্রত্যেক আরবি মাসের ১৩, ১৪ ও ১৫ তারিখ তিনদিন তিনটি নফল রোজা রাখতে উৎসাহিত করেছেন। 


শবে বরাতের পিকচার

ধর্ম প্রান ভাই ও বোন আছেন যারা অন্যদের সবার আগে ইসলামিক খবর ও শুভেচ্ছা বার্তা গুলো প্রেরণ করে থাকে । তাছাড়াও অনেক ভাই ও বোনরা প্রবিত্র শবে বরাত উপলক্ষে তাদের সামাজিক যোগাযোগ মাধ্যম প্রোফাইল গুলোতে Shab E Barat Pictures গুলো প্রোফাইল পিকচার হিসাবে ব্যবহার করে থাকে এছাড়াও ফেসবুক স্ট্যাটাস হিসাবে ও ব্যবহার করে থাকে । অনেকে আবার প্রিয় মানুষ গুলোর সাথে শবে বরাতের ‍শুভেচ্ছো পিকচার গুলো শেয়ার করে থাকে । আমাদের যে সকল পাঠকরা শবে বরাতের পিক ও ছবি গুলো ফোনে ডাউনলোড করার জন্য ইন্টারনেট খোঁজ খবর করছেন তাদেরকে জানাই এখানে থেকে আপনি খুব সহজে Shab E Barat Mubarak Images, HD Wallpaper, ও  Messages গুলো সংগ্রহ করতে পারবেন । 

Shab E Barat Images Download

Shab E Barat Images Download


Shab E Barat Images

Shab E Barat Images


Shab E Barat Mubarak Wallpaper
Shab E Barat Mubarak Wallpaper

Shab E Barat Pictures

Shab E Barat Pictures


Shab E Barat Wallpaper HD

Shab E Barat Wallpaper HD


শবে বরাত পিক ডাউনলোড
শবে বরাত পিক ডাউনলোড

শবে বরাত পিকচার ডাউনলোড
শবে বরাত পিকচার ডাউনলোড

শবে বরাতের ছবি
শবে বরাতের ছবি

শবে বরাতের পিক
শবে বরাতের পিক

শবে বরাতের পিকচার
শবে বরাতের পিকচার



শবে বরাত নামাজ কত রাকাত

শবে বরাতের নফল নামাজ ২ রাকাত ২ রাকাত করে যত খুশি পড়া যায় । সূরা ফাতিহা পড়ার পর সূরা ইখলাছ, সূরা ক্বদর, আয়াতুল কুরছী বা সূরা তাকাছুর ইত্যাদি মিলিয়ে পড়া অধিক ছওয়াবের কাজ। এই ভাবে ২ রাকাত ২ রাকাত করে কমপক্ষে ১২ রাকাত পযর্ন্ত নামাজ আদায় করা উত্তম । প্রতি ৪ রাকাত নামাজের পরে তাসবিহ-তাহলীল তেলাওয়াত করে মহান আল্লাহর নিকট দোওয়া কামনা করা অতি উত্তম। 


শবে বরাত নামাজের নিয়ম

আরবিতে নামাজের নিয়তঃ

নাওয়াইতুআন্ উছল্লিয়া লিল্লা-হি তা‘আ-লা- রাক‘আতাই ছালা-তি লাইলাতিল বারা-তিন্ -নাফলি, মুতাওয়াজ্জিহান ইলা-জিহাতিল্ কা‘বাতিশ্ শারীফাতি আল্লা-হু আকবার। 

বাংলাতে নামাজের নিয়তঃ

আমি ক্বেবলামূখী হয়ে আল্লাহ্ এর উদ্দেশ্যে শবে বরাতের দু‘রাক‘আত নফল নামাজ আদায়ের নিয়ত করলাম- আল্লাহু আকবার।

নফল ২ রাকাত ২ রাকাত করে ৪ রাকাত নামাজের পরে তাসবিহ তাহলীর আদায় করা । এই ভাবে আপনার যত খুশি সালাত আদায় করতে পারবেন । 




Post a Comment

0 Comments