BCS এর পূর্ণরূপ কি?

BCS এর পূর্ণরূপ কি? । BCS Full Meaning Bangla

BCS Full Meaning/BCS এর পূর্ণরূপ কি?

 

বিসিএস পরীক্ষা যা কিনা দেশব্যাপী খুবে পরিচিত। বিসিএস পরীক্ষাটি খুবেই প্রতিযোগিতামূলক পাবলিক পরীক্ষা যা (বিপিএসসি) কর্তৃক পরিচালিত। BCS পরীক্ষাটি ৩টি ধাপে অনুষ্ঠিত হয়ে থাকে প্রাথমিক পরীক্ষা (MCQ), লিখিত পরীক্ষা এবং মৌখিক পরীক্ষা (Interview)। বিধিমালা-২০১৪ অনুযায়ী ২৬টি ক্যাডারে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে ৩ স্তরবিশিষ্ট সাধারণ ক্যাডার, কারিগরি,পেশাগত ক্যাডার। প্রথম স্তরে প্রার্থীগনের ২০০ নম্বরের বহুনির্বাচনি প্রশ্ন MCQ Type Preliminary Test পরীক্ষায় অংশগ্রহন করতে হয়। প্রিলিমিনারি টেস্টে কৃতকার্যদের ৯০০ নাম্বারের লিখিত পরীক্ষায় অংশগ্রহন করতে হয় এবং তৃতীয় স্তরে লিখিত পরীক্ষায় কৃতকার্য প্রার্থীদের মোট ২০০ নম্বরের মৌখিক পরীক্ষা অংশগ্রহন করতে হয়। BCS এর পূর্ণরূপ কি ও BCS Full Meaning Bangla আমরা এই আলোচনায় আপনাদের সাথে শেয়ার করবো তাই দয়া করে আমাদের সাথেই থাকুন।

আরো পড়ুনঃ নামের অর্থ

 

বিসিএস পরীক্ষার বিষয়সমূহ কি কি

 

বিসিএস পরীক্ষায় কি কি বিষয়ে অনুষ্ঠিত আপনি জানেন কি। আপনি যদি বিসিএস পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া কথা ভেবে থাকেন তাহলে উক্ত বিষয় গুলো নিয়ে বেশি বেশি প্রস্তুতি অর্জন করুন। যেহেতু মোট ৩ টি স্তরবিশিষ্ট পরীক্ষা হয়ে থাকে তাই আপনাকে ভিন্ন ভিন্ন স্তরের জন্য আলাদা প্রস্তুতি নিতে হবে। 

প্রিলিমিনারি টেস্ট এর জন্য আপনাকে মোট ১০টি বিষয়ে প্রস্তুতি অর্জন করতে হবে বিষয় গুলো হলোঃ বাংলা ভাষা ও সাহিত্য মোট নাম্বার হলো ৩৫। ইংরেজি ভাষা ও সাহিত্য মোট নাম্বার ৩৫। বাংলাদেশ বিষয়াবলি মোট নাম্বার ৩০। আন্তর্জাতিক বিষয়াবলি মোট নাম্বার ২০। ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা মোট নাম্বার ১০। সাধারণ বিজ্ঞান মোট নাম্বার ১৫। কম্পিউটার ও তথ্য প্রযুক্তি মোট নাম্বার ১৫। গাণিতিক যুক্তি মোট নাম্বার ১৫। মানসিক দক্ষতা মোট নাম্বার ১৫। নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন মোট নাম্বার ১০।

লিখিত পরীক্ষা জন্য আপনাকে মোট যে ৬ টি বিষয়ে অগ্রীম প্রস্তুতি অর্জন করতে হবে। পরীক্ষা অনুষ্ঠিত হবে মোট ৯০০ নাম্বার এর মাঝে গড় পাস নম্বর ৫০%। বিষয় গুলো হলো বাংলা ২০০ নাম্বার,  ইংরেজি ২০০ নাম্বার, বাংলাদেশ বিষয়াবলি ২০০ নাম্বার, আন্তর্জাতিক বিষয়াবলি ১০০ নাম্বার, গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা ১০০ নাম্বার, সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি ১০০ মোট নাম্বার। তবে কারিগরি/পেশাগত ক্যাডারের প্রার্থীদের জন্য পদ-সংশ্লিষ্ট বিষয়ে লিখিত পরীক্ষার অনুষ্ঠিত হবে।

মৌখিক পরীক্ষা মোট ২০০ নাম্বারে হয়ে থাকে এর মাঝে পাস নাম্বার হলো ১০০ নাম্বার। মৌখিক পরীক্ষাটি বাধ্যতামূলক।

তবে বিসিএস পরীক্ষাথীদের জন্য নতুন একটি খুশির সংবাদ হলো যে পূর্বে যেমন কোটা ভিত্তিক নিয়োগ করা হতে তবে বর্তমানে ১০০ ভাগ মেধা অনুসারে বাছাই করা হচ্ছে। 

 

বিসিএস পরীক্ষার যোগ্যতা ও বয়স

 

 

বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য আপনার মাধে যোগ্যতা থাকতে হবে বয়স হতে হবে ২১ থেকে ৩২ বছর। শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে অবশ্যই মাস্টার্স পাস হতে হবে।

 

BCS এর পূর্ণরূপ কি? । BCS Full Meaning Bangla

বিসিএস বা BCS এর পুর্ণরুপ হলোঃ Bangladesh Civil Service এর বাংলা অর্থ হলোঃ- বাংলাদেশ সিভিল সার্ভিস।

 

গুরুত্বপূর্ণ কিছু সাধারণ প্রশ্ন ও উত্তর

 

বিসিএস বয়স সীমা কত?

উত্তরঃ ২১ থেকে ৩২ বছর পর্যন্ত

বিসিএস পরীক্ষা দেওয়ার যোগ্যতা কি কি?

উত্তরঃ অবশ্যই মাস্টার্স পাস হতে হবে

বিসিএস পরীক্ষা কত বছর পর পর হয়?

উত্তরঃ

বিসিএস স্বাস্থ্য পরীক্ষায় কি কি টেস্ট করানো হয়?

উত্তরঃ প্রেসার মাপা টেস্ট, এক্সরে, চোখের টেস্ট, হেপাটাইটিস, এইচআইভি ইত্যাদি টেস্ট করা হয়।

৪৫ তম বিসিএস সার্কুলার কবে হবে?

উত্তরঃ ৪৫ তম বিসিএস সার্কুলার ২০২২ সালে মাঝে প্রকাশ করা হবে।

১ম বিসিএস পরীক্ষা কবে হয়?

উত্তরঃ প্রথম বিসিএস পরীক্ষা অনুষ্ঠিত হয় ১৯৭৩ সালে।

বিসিএস এর প্রশ্ন কেমন হয়?

উত্তরঃ সহজ ও কিছুটা কঠিন

বি সি এস এর অর্থ কি?

উত্তরঃ Bangladesh Civil Service বা বাংলাদেশ সিভিল সার্ভিস।

Spread the love

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *