Benefits of red spinach

কিডনি সমস্যা দূর করতে লাল শাক। লাল শাকের উপকারিতা Benefits of red spinach

লাল শাকের উপকারিতা
সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন । আবারো চলে আসলাম আপনাদের মাঝে লাল শাক আমাদের মাঝে অনেকেই পছন্দ করে আবার অনেকে লাল শাক খেতে পছন্দ করে না । লাল শাক হলো স্বাস্থ্যগুনাগুন সমৃদ্ধ একটি শাক লাল খেতে অনেক খুবই সুস্বাদু লাল শাকের ভিতরে আছে হরেক রকমের স্বাস্থ্য পুষ্টি গুনাগুন লুকিয়ে আছে তা হয়তো আমরা কেউই জানিনা । অনেকে খেতে ভালোবাসি আমার অনেক পছন্দ করি না । কিন্তু আমাদের দেহের সুস্থতা বজায় রাখার জন্য লাল শাক এর গুরুত্ব অনেক বেশি । ছোট মাছ দিয়ে লাউ শাকের ঝোল খেতে কে না ভালোবাসে। যারা এখনো খাননি তারা খাওয়ার আগে একবার জেনে নিন এর স্বাস্থ্য গুনসম্পর্কে তাহলে অবশ্যই খাবেন । আজকে আমরা আলোচনা করবো লাল শাকের উপকারিতা নিয়ে । লাল শাক আগে শুধূমাত্র শীতকালে পাওয়া গেলে ও এখন এটি সারা বছর পাওয়া যায় । লাল শাক নানা ভাবে রান্না করে খাওয়া যায় । যেমন লাল শাকের সাধারনতো ভাজি করে ও ছোট মাছ দিয়ে ঝোল করে  রান্না করা হয়ে থাকে ।
লাল শাকের ছবি
Benefits of red spinach

লাল শাকের উপকারিতাঃ

 
১ ক্যালাসিয়াম
লাল শাকের ক্যালাসিয়াম এর পরিমান যা অন্য অন্য শাকের চেয়ে অনেক বেশি । আপনি যদি নিয়োমিত লাল শাক খান তাহলে আপনার ক্যালসিয়ামের ঘারতি পূরণ হবে । এবং নিচের রোগ গুলোর থেকে মুক্ত থাকতে পারবেন । যেমনঃ দাঁত ও হাঁড়ে গঠনে সাহায্য করে থাকে । গভবতী মায়েদের এবং শিশুদের ক্যালসিয়ামের অভাব পূরন করে থাকে ।
২ দৃ্ষ্টি শক্তি বৃদ্ধি
 
লাল শাকে আছে প্রচুর পরিমানের ভিটামিন এ । ভিটামিন এ আমাদের চোখের জন্য খুবেই উপকারি । আমাদের চোখের দৃষ্টি শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে থাকে । তাই আমাদের ভিটামিন এ এর অভাব পুরন করতে লাল শাক বেশি বেশি করে খেতে পারি । লাল শাক খেলে রাত কানা রোগ থেকে রেহাই পেতে পারি
৩ হজম শক্তি বৃদ্ধি
 
প্রচুর পরিমানে ফাইবার ও আঁশ থাকার কারনে আমাদের হজম শক্তি বৃদ্ধি হয়ে থাকে । যা আমাদের হজম করতে সাহায্য করে থাকে এবং হজম শক্তি সাভাবিক রাখে । এবং বদ হজম থেকে রেহাই করে থাকে ।
৪ রক্তশূ্ন্যতা দূর করে
 
লাল শাক রক্তশূন্যতা ধুর করতে সাহায্য করে থাকে । লাল শাকে প্রচুর পারমানে আয়রন থাকা কারনে আমাদের রক্তশূন্যতা থেকে মুক্ত রাখে । লালা শাকে লোহিত কণিকা এর পরিমান বেশি থাকার কারণে আমাদের রক্ত উৎপাদনের সাহায্য করে থাকে । অ্যানিমিয়া রোগ থেকে মুক্ত থাকতে হলে আমাদের বেশি বেশি করে লাল শাক খাওয়া উচিত ।

৫ কিডনি সমস্যাদূর করতে

কিডনি সমস্যা থেকে মুক্ত থাকতে হলে আমাদের বেশি করে লাল শাক খাওয়া উচিত । কিউনি ভালো রাখতে ও পরিস্কার রাখতে লাল শাক ভালো কাজ করে থাকে । এক গবেষনায় দেখা যায় যে নিয়োমিত লাল শাক খেলে কিডনির কাযকারিতা অনেক পরিমানে বেড়ে যায় ।
৬ ক্যান্সারকে দূরে রাখতে
 
এন্টি অক্সিডেন্ট ক্যান্সার প্রতিরোধ করতে লাল শাক সাহায্য করে থাকে । অ্যামাইনো অ্যাসিড, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ভিটামিন ই, পটাশিয়াম এবং ভিটামিন সি লাল শাকে থাকার করনে ক্যান্সার এর মত বড় রোগ থেকে মুক্ত থাকা যায় আর কি । আবার  ক্যান্সার এর কোশ গুলো যাতে বৃদ্ধি হতে না পারে সে দিকে নজর রাখে ।
৭ চুল পড়া কমায়
 
লাল শাক নিয়োমিত খেলে চুল পড়া রোগ থেকে মুক্ত থাকা যায় । চুলের গোড়া মজমুত করে এবং চুলে মিনারেল ও পুষ্টি যোগায় ।
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *