হাড়িভাঙ্গা আমের পিকচার

রংপুরের বিখ্যাত ও সুস্বাদু হাড়িভাঙ্গা আমের ছবি ও পিকচার । চেনার উপায়

রংপুরের বিখ্যাত ও সুস্বাদু হাড়িভাঙ্গা আমের ছবি

 

আপনি জানেন কি রংপুুুুুুুুুুুুুুুুুুুরের সব চাইতে বিশ্ব বিখ্যাত আম এর নাম কি ? আপনি ঠিকই বলেছেন রংপুরের শ্রেষ্ট আম হলো হাড়িভাঙ্গা আম । নাম টি কেমন জানি অদ্ভুত তাই না হাড়িভাঙ্গা আম  হলো বাংলাদেশে বিখ্যাত ও সুস্বাদু আম। যে এই আম একবার খাবে সে তার প্রেমে পড়ে যাবে । আমটি রংপুর এ প্রচুর পরিমানে ফলন হওয়ার কারণে আমটির দাম খুবে কম হয়ে থাকে যা সাধারণ মানুষ সহজে ক্রয় করতে পারে । গ্রামের প্রতিটা বাড়িতে আপনি গেলে দেখতে পাবেন এই আমের গাছ । খুবে কম সময়ে প্রচুর পরিমানে আম ধরে ।

হাড়িভাঙ্গা আমের ছবি

 

হাড়িভাঙ্গা আম আগে ছিলো না এই আমটির  এই আমটির আসল নাম হলো মালদিয়া । এই আমের নাম করণটি খুবে মজার একটা ঘটনা তাহলো নফল উদ্দিন নামের এক আম ব্যবসায়ি ছিলেন তিনি আম গাছটির নিচে একটি মাঠির তাড়ি দিয়ে পানি দেবার ব্যস্তা করছিলেন একদিন রাতে কে জানি আম গাছটির হাড়িটি ভেঙে ফেলে । পরে তার আম গাছে অনেক পরিমানে আম ধরে সেই আম গুলো ছিলো অনেক সুস্বাদু । নফল উদ্দিন আম গুলো বাজারে বিক্রয় করার জন্য গেলে তাকে লোকজন বলে এই আমের নাম কি তখন তিনি বলেন যে হাড়িভাঙ্গা আম ঠিক তখন থেকে এই নামটি অনেক পরিচিত হয় । আমি অনেক সুস্বাদু হবার কারণে আমটি মানুষ পছন্দ করতে শুরু করে । বর্তমানে হাড়িভাঙ্গা আম মানুষের নেশাতে পরিনত হয়েছে । তাই আপনাকে এই আমটি পরিচিত করার জন্য আমরা এই পোষ্টে বেশ কিছু কাচাঁ পাকা হাড়িভাঙ্গা আম ছবি ও পিকচার নিচে প্রদান করলাম যাতে আপনি সহজে আমটি চিনতে পারেন ।

 

আরো পড়ুনঃ কাঁঠাল এর ২০টি উপকারিতা জানলে অবাক হবেন | Health Benefits Of Jack fruit

 

হাড়িভাঙ্গা আম হলো বাংলাদেশে একমাত্র আশ বিহীন আম যা সকলে পছন্দ করে থাকেন । একটি আম গাছ থেকে ডাল কলম করলে পরের বছর এ এই কলম গাছ থেকে আম ধরা শুরু করে । এই আমে রয়েছে অনেক পূষ্ট ভিটামিন উপাদান । 

হাড়িভাঙ্গা আমটি উপরের দিকে অনেক মোটা ও নিচের দিকে চিকন হয়ে থাকে । ৩ থেকে ৪ আম মিলে এক কেজি আম হয়ে থাকে । 

চিকিৎসা এর কাজে এই আমে গাছ অনেক উপকার করে থাকে । রাতকানা রোগের জন্য আমটি অনেক কাজ করে থাকে । এবং পাতলা পায়খানা চিকিৎকার জন্য এই আম গাছেন শুকনা মুকুল এর উপকারিতা অনেক । 

হাড়িভাঙ্গা আমের দাম হলো আপনি যদি কোন দোকান থেকে ক্রয় করতে চান তাহলে আপনাকে প্রতি কেজি ৩০-৩৫ টাকা দিয়ে ক্রয় করতে হবে । আর আপনি যদি সরাসরি আমের বাগান থেকে আম ক্রয় করেন তাহলে প্রতি মোন আম এর দাম পরবে ১০০০ টাকার কাছা কাছি । পরিবহন খরচ বাদে । পাইকারি আম ক্রয় করতে হলে আপনাকে কমপক্ষে ২ থেকে ৩ মোন আম ক্রয় করতে হবে তাহলে আপনি পাইকারি দামে পাবেন । 

হাড়িভাঙ্গা আম পাকার সময় হলো জুন মাস যদিও এর আগে আমটি বাজারে পাওয়া যায় আপনি যদি ভালোমানের আম নিতে চান তাহলে আপনাকে জুন মাস পযর্ন্ত অপেক্ষা করতে হবে । 

নিচে আমটি চেনার জন্য হাড়িভাঙ্গা আমের কিছু ছবি ও পিকচার দেওয়া হলো আপনি চাইলে হাড়িভাঙ্গা আমের পিকচার ও ছবি গুলো ডাউনলোড করতে পারেন । 

রংপুরের হাঁড়িভাঙা আম
রংপুরের হাঁড়িভাঙা আম
রংপুরের হাঁড়িভাঙা আমের ছবি
হাঁড়িভাঙা আম চেনার উপায়
হাড়িভাঙ্গা আম
হাড়িভাঙ্গা আম 
হাড়িভাঙ্গা আমের ছবি
হাড়িভাঙ্গা আমের ছবি
হাড়িভাঙ্গা আমের পিকচার
হাড়িভাঙ্গা আমের ফটো
Spread the love

Leave a Comment

Your email address will not be published.