বাড়ি ভাড়ার চুক্তিপত্র

বাড়ি ভাড়ার চুক্তিপত্র তৈরি করার নিয়ম ও নমুনা ফাইল এখানে পাবেন

বাড়ি ভাড়ার চুক্তিপত্র লেখার নিয়ম

 

বাড়ি ভাড়া চুক্তিপত্র নামা লেখার জন্য আপনাক যে যে বিষয়ে এর উপরে নজর রাখতে হয়। আপনাকে বাসা ভাড়া দেওয়া আগে শর্তসমূহ গুলো ভালো করে আলোচনা করে নিতে হবে তাহলে পরে আর কোন প্রকার সম্যাসা হবে না। নিজেদের আলোচনার সাথে কথা মিল রেখে সুন্দর ভবে স্টাম্পে শর্ত গুলো লিখতে হবে। বাসা ভাড়া চুক্তি নামার জন্য আপনাকে মোট ১৫০ টাকার স্টাম্প হলে হবে। চুক্তিনামা টি হবে ২ পাতা প্রথম পাতা টি ১০০ টাকার পেজে প্রিন্ট করতে হবে। এবং দ্বিতীয় পাতাটি ৫০ টাকার পেজে প্রিন্ট করতে হবে।

ফ্ল্যাট ও বাসা ভাড়ার চুক্তিপত্র করার পদ্ধতি

 

বাংলাদেশে বর্তমান সময়ে বাসা বা ফ্ল্যাট বাড়ি ভাড়া দেওয়া এখন খুবে ঝামেলার কাজ। ঝামেলা কেনো বা হবে। অনেকে দেখা যায় বাসা ভাড়া নিয়ে সেখানে অবৈধ কর্মকান্ড ও রাষ্ট্রদ্রোহী কাজ করে থাকে পরে দেখা যায় ভাড়াটিয়ার সাথে বাড়ির মালিক ও ঝামেলায় পরে। তাই আপনি যদি সঠিক পদ্ধতিতে বাসা ভাড়া নামা চুক্তিপত্র তৈরি করেন তাহলে আপনি নিরাপদে থাকতে পারবেন। তাই আজকের এই পোষ্টটি হলো তাদের জন্য যারা বাসা ভাড়া দিয়ে কোন প্রকার ঝামেলাতে পরতে চান না তারা আমাদের এই ব্লগ পোষ্টটি ভালোকরে পড়ুন তাহলে আপনি সহজে আপনার বাসা ভাড়া নামা চুক্তিপত্র তৈরি করতে পারবেন কোন প্রকার সাহায্য ছাড়া। ফ্ল্যাট ও বাসা ভাড়ার চুক্তিপত্র করার পদ্ধতি আমারা নিচে একটি নমুনা আকারে প্রদান করেছি আপনি চাইলে আমাদের দেওয়া নমুনা ফরমেট টি দেখতে পারেন। 

কিভাবে নিজে তৈরি  করবো ফ্ল্যাট ও বাসা ভাড়ার চুক্তিপত্র

 

আপনি যদি আমাদের দেওয়া নমুনা থেকে নিজে একটি চুক্তিপত্র তৈরি করতে চান তাহলে আপনাকে একটি কম্পিউটার থাকতে হবে, এবং microsoft word office থাকতে হবে। আর আপনি যদি নতুন হয়ে থাকে তাহলে আপনি চাইলে ইউটিউব এ ভিডও দেখে দেখে তৈরি করতে পারবেন। চুক্তিনামা প্রিন্ট করার জন্য আপনার ১৫০ টাকার স্টাম্প থাকতে হবে। একটি ১০০ টাকার স্টাম্প ও আর একটি ৫০ টাকার স্টাম্প থাকতে হবে। ১০০ টাকার স্টাম্প এ প্রথম পাতা প্রিন্ট করতে হবে ও ৫০ টাকার স্টাম্পে দ্বিতীয় পাতা প্রিন্ট করতে হবে। আর প্রিন্ট করা সময় আপনাকে প্রথম পাতায় উপরে কম পক্ষে ৪” নিচে লিখতে হবে কেনা না স্টাম্পের একটি লোগা থাকে উপরে।
বাড়ি ভাড়ার চুক্তিপত্র


বাড়ি ভাড়ার চুক্তিপত্র pdf

 

আপনি যদি চান যে আপনি আমাদের কাছথেকে pdf আকারে কাজ করে নিবেন তাহলে আপনি আমাদের যোগাযোগ পেজে নক দিন। আমরা আপনাকে একটি প্রিন্ট করার মত চুক্তিনামা তৈরি করে দিবো এরজন্য আপনাকে আমাদের কিছু তর্থ্য দিয়ে সাহায্য করতে হবে। আমাদের দেওয়া বাড়ি ভাড়ার চুক্তিপত্র pdf ফাইলটি আপনি যে কোন প্রিন্টারে প্রিন্ট করে নিতে পারবেন কোন প্রকার সমস্যা ছাড়া। 

ভাড়াটিয়া নিবন্ধন ফরম

 

বাসা বা ফ্ল্যাট ভাড়া দিবার আগে আপনাকে বেশ কিছু কাগজ পত্র হাতে নিতে হবে তাহলে আপনি পরবতী সময়ে নিরাপদ থাকতে পারবেন। যদি ভাড়াটিয়া কোন প্রকার অবৈধ কর্মকান্ড না করে। ভাড়া দেওয়া আগে বেশি কিছু কাগজ প্রয়োজন পরে নতুন ভাড়াটিয়া নিবন্ধন ফরম এর জন্য। আপনাকে যা যা নিতে হবে ভাড়াটিয়ার কাছ থেকে তাহলো। 
১। ভাড়াটিয়ারনিজ ২ কপি পাসপোর্টসাইজ রঙিন ছবি।
২। ন্যাশনালকার্ড ,স্মার্ট কার্ড এর ফটোকপি ১ কপি।
৩। চুক্তিনামায়ন্যাশনাল স্মার্ট কার্ড দেখে ভাড়াটিয়ার বায়োডাটা লিখবেন।
৪। চুক্তিনামায়অবশ্যই ভাড়াটিয়ার আইডি নাম্বার উল্লেখ করে দিবেন।

ফ্ল্যাট/বাসা ভাড়ার চুক্তিপত্র (নমুনা) 

 

নিচের এই নমুনা টি আপনি চাইলে আমাদের কাছথেকে ও নিতে পারবেন pdf ফাইল এর মাধ্যমে। ফ্ল্যাট/বাসা ভাড়ার চুক্তিপত্র (নমুনা) pdf এর সঠিক ব্যবহার করতে পারবেন না। কারণ pdf ফাইলি নতুন করে কাজ করা যায় না। তাই আপনি আমাদের দেওয়া নমুনা টি কপি করে নিয়ে আপনার কম্পিউটারে কাজ করতে পারবেন। শুধুমাত্র আপনার ব্যক্তি গত তর্থ্য পরিবর্তন করে। 
লিমন হাসান , পিতা-মৃতঃ মনিরুজ্জামান , সাং- খোর্দ্দা রংপুর, পোঃ- , মাহিগঞ্জ, থানা-মাহিগঞ্জ, জেলা-রংপুর। ধর্ম-ইসলাম, পেশা- ব্যবসা, জাতীয়তা বাংলাদেশী-…………..প্রথম পক্ষ/মালিক।
বনাম
মাহামুদুল হাসান , পিতা-রিংকন ইসলাম , সাং- খোর্দ্দা রংপুর, পোঃ- , মাহিগঞ্জ, থানা-মাহিগঞ্জ, জেলা-রংপুর। ধর্ম-ইসলাম, পেশা- ব্যবসা, জাতীয়তা বাংলাদেশী-…………..দ্বিতীয় পক্ষ/ভাড়াটিয়া।
অদ্য ভাড়ানামা পত্র মিদং ১ম পক্ষের স্বত্ব দখলীয় নিম্ন তপশীল বর্ণিত গৃহ মাসিক মং ১২,০০০/- (বারোহাজার) টাকা ভাড়া সাব্যস্থে ২য় পক্ষ ভাড়া নিতে সম্মত হওয়ায় নিম্ন লিখিত শর্তে উভয় পক্ষ সম্মত ও বাধ্য থাকিয়া অত্র ভাড়ানামা করা হইল।
ইহার মূল কপি ২য় পক্ষের নিকট থাকিবে এবং একমাত্র ফটোকপি ১ম পক্ষ সমজিয়া নিবেন।
শর্ত সমূহ-
১। অত্র ভাড়ানাম ০৬/১৪/২০২০ ইং হতে ০৬/১৪/২০২২ ইং পর্যন্ত দুই বছর মেয়াদ ধার্য্য কার হইল।
২। ২য় পক্ষ অদ্য বাসা ভাড়ার জামানত সরুপ ১ম পক্ষকে ২০,০০০/- (বিশ হাজার) টাকা সমজাইয়া দিলেন।

৩। ২য় পক্ষ প্রতি মাসের ভাড়া মাসের শেষ তারিখে অথবা পরবতী মাসের ৬ তারিখের মাধ্যে ১ম পক্ষকে ভাড়া বুঝিয়া দিবেন।

৪। ভাড়া নেওয়া বাসার বিদ্যূৎ ও গ্যাস বিল ২য় পক্ষ নিজ হইতে নিজ দায়িত্বে আদায় করিবেন। তাহা ভাড়া হইতে কর্তন যাবে না। কোন অবস্থাতেই বিদ্যূৎ ও গ্যাস বিল বকেয়া রাখা যাবে না। কোন কারণে তাহার ক্ষতিপূরণ -সহ ২য় পক্ষ দিতে বাধ্য থাকিবেন।

 

২য় পাতা
৫। ২য় পক্ষ ভাড়া নেওয়া বাসার অবৈধ কর্মকান্ড এবং রাষ্ট্রদ্রোহী কোন কার্যকলাপ হইতে বিরত থাকিবেন।
৬। ২য় পক্ষ ভাড়া নেওয়া বাসার কোনরুপ পরিবর্তন , পরিবর্ধন করিতে পারিবেন না। উক্ত ভাড়া বাসায় কাউকে শেয়ার বা উপ-ভাড়াটিয়া নিয়োগ দিতে পারিবেন না। তাহা করিলে চুক্তিনামা বাতিল বলিয়া গণ্য হইবে। 
৭। ভাড়া নেওয়া বাসার পানির টেপ, বেসিন, সিং, গ্যাসের চুলা, দেওয়ালের রং সহ অন্যান্য আসবাবপত্রের কোনরুপ পরিবর্তন করিলে মালিকপক্ষকে অবগত করিয়া ২য় পক্ষ নিজ খরচে তাহা মেরামত করিবেন।
৮। মেয়াদ শেষে নতুনকরে চুক্তি আবদ্ধ না হইলে ২য় পক্ষ ভাড়া নেওয়া বাসার কোনরুপ পরিবর্তন না করে ১ম পক্ষকে বিনা আপত্তিতে সমজাইয়া দিবেন। 
তপশীলঃ
মাহিগঞ্জ কলেজ রোড সামনে , ডাক- মাহিগঞ্জ, থানা- মাহিগঞ্জ, জেলা- রংপুর, হোল্ডিং নং- ৪৩৫, ২ ‍টি বেডরুম, ১ ‍টি কিচেন, ২টি রাথরুম । তারিখঃ ০৬/১৪/২০২০ ইং।
 
        উপরোক্ত শর্ত স্বাপেক্ষে আমরা উভয়েই সম্মত হইয়া স্ব-জ্ঞানে নিম্নে নিজ নিজ নাম স্বাক্ষরের মাধ্যমে অত্র ভাড়ানামা চুক্তি সম্পাদন করিলাম।

স্বাক্ষীগণের স্বাক্ষরঃ                                                                                ১ম পক্ষ/মালিক

১ ।

২।

৩।                                                                                                           ২য় পক্ষ/ভাড়াটিয়া

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *