কবর জিয়ারতের দোয়া ও নিয়ম

কবর জিয়ারতের নিয়ম ও বাংলা দোয়া । Kobor Jiyaroter Niyom Bangla

কবর জিয়ারতের নিয়ম ও বাংলা দোয়া

 

কবর জিয়ারত করা বা মৃতদের জন্য দোয়া করা সুন্নাতে নবুবী সা. এর অন্তুর্ভুক্ত । যদি ও এক সময় বিশ্ব নবী হযরত মুহাম্মদ (সঃ) মৃতদের জন্য কবর জিয়ারত করতে নিরসাহিত করতেন বলে বিভিন্ন হাদিসে পাওয়া যায় । তবে পরে তিনি কবর জিয়ারত করার জন্য সকলে উৎসাহিত করতেন । এতে করে পরকালের কথা স্মরণ হয় এবং গোনাহমুক্ত জীবন গঠনে গুরুত্বপূর্ণ  কাজ করে । তবে আমরা কি আমাদের পরিবারের মুতদের জন্য কবর জিয়ারত করি নিয়োমিত । আপনি শুনলে অবাক হবেন যে কেউ যদি তার পিতা মাতার জন্য প্রতি শুক্রবার নিয়োমিত কবর জিয়ারত করেন তাহলে তাদের বাবা-মা কে আল্লাহ ক্ষমা করে দেন । কিন্তু আমরা হয়তে কিছুদিন মাতা পিতার জন্য শোক পালন করি । আসুন নিয়োমিত বাবা-মার জন্য কবর জিয়ারত এর মাধ্যমে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করি যাতে করে পরোকালে তাদের কে আল্লাহ ভালো রাখেন । এতোটুকু সময় কি আমরা কবর জিয়ারতের জন্য ব্যয় কতে পারি না । আমাদের জন্য আমাদের মা বাবা কত না কষ্ট করেছেন আমাদের ভালো রাখার জন্য । আপনি বুঝতে পারবেন যখন আপনিও মা অথবা বাবা হবে ।  তাই আমরা এই পোস্টে শেয়ার করবো কবর জিয়ারতের দোয়া ও সূরা সমূহ । আপনি যদি kobor jiyaroter niyom bangla তে পড়তে চান তাহলে এখানে তা রাখা হয়েছে যাতে করে আপনি বাংলাতে সকল দোয়া গুলো পড়তে পারেন । 

আরো পড়ুনঃ জুম্মা মোবারক পিকচার 

 

কবর জিয়ারতের দোয়া ও নিয়ম

 

কবর জিয়ারতের দোয়া

 

আমাদের মাঝে অনেক ভাই ও বোনরা আছেন যে কবর জিয়ারতের দোয়া পারি না । অথবা অনেক আগে মুখস্থ করেছি বর্তমানে সঠিক সরণ নেই । এটা হওয়াটা স্বাভাবিক হবেও না কেনো আমরা যদি এই ঈদে আর ঔই ঈদে কবর জিয়ারত করতে যাই তাহলে এমনটা হওয়া স্বাভাবিক। আজ থেকে চেষ্টা করুন প্রয়োজনীয় সকল দোওয়া গুলো মুখস্থ করতে । যেহেতু আমরা আজকে কবর জিয়ারতের দোয়া বিষয়ে আলোচনা করতে শুরু করেছি চলুন শুরু করা যাক । 

 

প্রথম কাজ হলোঃ বাবা-মা অথবা আত্মীয় স্বজনের জন্য কবর জিয়ারতের দোয়া পাঠ করা জন্য নিচে আমরা সকলের সুবিধার জন্য বাংলাতে দিলাম । 

 

কবর জিয়ারতের দোওয়া পাঠ করাঃ

 

✔✔– اَلسَّلَامُ عَلَيْكُمْ أَهْلَ الدِّيَارِ مِنَ الْمُؤْمِنِيْنَ وَ الْمُسْلِمِيْنَ وَ اِنَّا اِنْ شَاءَ اللهُ بِكُمْ لَلَاحِقُوْنَ
বাংলা উচ্চারণঃ ‘আসসালামু আলাইকুম দারা ক্বাওমিম মুমিনিনা ওয়া ইন্না ইনশাআল্লাহু বিকুম লাহিকুন।’ (মুসলিম)

✔✔(রাব্বির হামহুমা কামা রব্বাইয়ানি সাগিরা) যত বার সম্ভব পাঠ করতে থাকবেন । 

✔✔(আস্তাগফিরুল্লাহ ইন্নাল্লাহা গাফুরুর রাহিম) তওবা শরীর কম পক্ষে ১১ বার পাঠ করবেন । 

 

দ্বিতীয় ও প্রধান কাজ হলোঃ

 

কবর জিয়ারতের দরুদ শরীফ ১১ বার পাঠ করবেন নিচে বাংলা উচ্চারণ সহ প্রদান করা হলো । 

 

দরুদ শরিফ পড়া

 

✔✔ বাংলা উচ্চারণঃ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) ১১ বার পাঠ করবেন ।

 

আর যদি অনেক সময় থাকে তাহলে দূরুদে তুনাজ্জিনা শরীফ পরতে পারেন

 

দূরুদে তুনাজ্জিনা শরীফ

 

✔✔ বাংলা উচ্চারণঃ (আল্লাহুম্মা সাল্লিআলা সায়্যিদিনা মুহাম্মাদিন সালাতান তুনাজ্জিনা বিহামিন যামি’য়্যিল আহ’ওয়ালি ওয়াল আফাত, ওয়া তাক্’দিলানা বিহা যামি’য়্যাল হাজাত, ওয়া তুতাহ্’হিরুনা বিহা মিনন্ যামি’য়্যিছ ছায়্যিয়াত, ওয়াতার ফা-উনা বিহা ইন্দা কাআ’লাদ দারাজাত, ওয়া তুবাল্লিগুনা বিহা আক্বসাল গাইয়াত মিন যামি’য়্যিল খাইরাতি ফিল হায়াতি ওয়া বা’য়দাল মামাতি ইন্না কা’য়ালা কুল্লিশাইয়িন ক্বাদীর।)

 

সুরা ফাতিহা পড়া (৭ বার ও পাঠ করা করতে পারেন । তবে এক বার ও পাঠ করলে ও হবে । 

 

সূরা আল-ফাতিহা, বাংলা উচ্চারণঃ

 

✔✔ আলহামদুলিল্লা-হি রাব্বিল আ-লামীন।  আর রাহমা-নির রাহীম।  মা-লিকি ইয়াওমিদ্দীন। ইয়্যা-কা না’বুদু ওয়া ইয়্যা-কানাছতা’ঈন। ইহদিনাসসিরা-তাল মুছতাকীম। সিরা-তাল্লাযীনা আন’আম তা’আলাইহিম। গাইরিল মাগদূ বি’আলাইহীম ওয়ালাদ্দাল্লীন

সুরা ইখলাস পড়া ( ৩ বার পাঠ করা)

 

সুরা ইখলাস, বাংলা উচ্চারণঃ ✔✔ কুল হুয়াল্লাহু আহাদ। আল্লাহুচ্চামাদ। লাম ইয়ালিদ ওয়া লাম ইউলাদ। ওয়া লাম ইয়াকুল্লাহু কুফুয়ান আহাদ।’

 

আয়াতুল কুরসি পড়া বাংলা উচ্চারণঃ ✔✔ আল্লাহু লা— ইলাহা ইল্লা হুয়াল হাইয়্যুল ক্কাইয়্যুম, লা- তা’খুজুহু সিনাত্যু ওয়ালা নাউম। লাহু মা ফিসসামা ওয়াতি ওয়ামা ফিল আরদ্। মান যাল্লাযী ইয়াশ ফাউ ইনদাহু— ইল্লা বি ইজনিহ, ইয়া লামু মা বাইনা- আইদীহিম ওয়ামা খালফাহুম, ওয়ালা ইউ হিতুনা বিশাই ইম্ মিন ইল্ মিহি— ইল্লা বিমা শা’—-আ, ওয়াসিয়া কুরসি ইউহুস সামা ওয়াতি ওয়াল আরদ, ওয়ালা ইয়া উদুহু হিফজুহুমা ওয়াহুয়াল আলিয়্যূল আজী-ম।

 

কবর জিয়ারতের মোনাজাত

 

✔✔ বাংলা উচ্চারণঃ আলাহুম্মাগফির্লি হায়্যিনা ও মায়্যিতিনা ওয়া শা হিদিনা ওয়া গা-ইবিনা ওয়া সাগিরিনা ওয়া কাবিরিনা ওয়া যাকারিনা ওয়া উনসানাহ, আল্লাহ্ হুম্মা মান আহইয়াই তাহু মিন্না ফা আহ-ই-আলাল ইসলাম ওয়ামান তাওয়াফাফাইতাহু মিন্না ফাতা ওয়াফফা হু আলাল ইমান । 

 

বিঃদ্রঃ পোস্টটি শেয়ার করার মাধ্যমে আপনি সওয়াব এর অংশীদার হোন । আপনার শেয়ার করার মাধ্যমে সকলে উক্ত আমল করার সুযোগ পাবেন । 

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *