মালয়েশিয়া শ্রমিক নিয়োগ ২০২২

মালয়েশিয়া ভিসা কবে খুলবে? । মালয়েশিয়া শ্রমিক নিয়োগ ২০২২

বাংলাদেশ থেকে মালয়েশিয়া সরকার প্রায় ৪ বছর থেকে শ্রমিক নিয়োগ বন্ধ করে দিয়ে ছিলো বেশ কিছু কারণে । অবৈধ ভাবে বাংলাদেশ থেকে মালয়েশিয়া অনেকে পাড়ি দিয়েছিলেন একটু সুখের আশায় । সেই সময়ের মালয়েশিয়া সরকার অবৈধ শ্রমিকদের দেশে পাঠিয়ে দিয়েছিলো । তবে সব থেকে আনন্দের খবর হলো যে বর্তমানে হুল প্রত্যাশিত মালয়েশিয়া ভিসা খুলে দেওয়া হয়েছে । আজকের এই ব্লগ পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন মালয়েশিয়া ভিসা কবে খুলবে । ২০২২ সালে বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে মোট কত টাকা খরচ হবে, এবং মালয়েশিয়া শ্রমিকদের বেতন কত বর্তমানে 2022 । মালয়েশিয়া শ্রমিক নিয়োগ 2022 এর সম্পর্কে আরো তর্থ্য জানতে আমাদের সাথেই থাকুন । 

 

মালয়েশিয়া ভিসা কবে খুলবে ২০২২

 

প্রবাস জীবন মানেই কষ্ট আর পরিবার প্রিয়জনদের কাছ থেকে দূরে থাকা তাও মানুষ পরিবারে কথা চিন্তা করে প্রবাসী জীবন বেছে নেয় । অনেক রেমিট্যান্স যোদ্ধা ভাই ও বোনদের এইটাই প্রশ্ন মালয়েশিয়ার ভিসা কবে খুলবে । গ্রামের অনেক ভাই ও বোনরা আবার অনেক দিন থেকে আশায় আছে মালয়েশিয়া ফ্লাইট কবে চালু হবে? । তাহলে আর দেরি না করে বলেই দেই যে অবশেষে চালু হলো মালয়েশিয়া ভিসা ।

আপনি হয়তো জানেন না যে ১৯ ডিসেম্বর ২০২১ ইং তারিখে G2G এর মাধ্যমে সমঝোতা চুক্তি সাক্ষর হয় । সেই দিন থেকে চালু হয়েছে সরকারি ভাবে মালয়েশিয়া ভিসা । বর্তমানে বাংলাদেশ থেকে মালয়েশিয়ার সরকার বেশ কিছু সেক্টরে দক্ষ শ্রমিক নিবে ।  

 

সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায়

 

সরকারিভাবে মালয়েশিয়ার যাওয়ার জন্য আপনাকে আবেদন করতে হবে । G2G হচ্ছে Government to Government অর্থাৎ বাংলাদেশ সরকার ও মালয়েশিয়া সরকার যৌথভাবে বিভিন্ন সেক্টরে দক্ষ ও অদক্ষ শ্রমিক নিয়োগ দিবে । সরকারি ভাবে মালয়েশিয়া যাওয়ার সহজ উপায় হলোঃ মালয়েশিয়ার গেমনের ইচ্ছু কর্মীদের বিএমইটি’র ডাটাবেজে নিবন্ধন করতে হবে । সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার জন্য কোথায় আবেদন করতে হবে ? অনলাইন আবেদন করার জন্য আপনাকে জেলা জনশক্তি অফিসে । বাংলাদেশে মোট ৪২টি জেলায় রয়েছে জনশক্তি অফিস সে সকল জেলাতে জনশক্তি অফিস নেই সে সকল জেলার টিটিসিতে নিবন্ধন আবেদন করা যাবে । 

 

আপনি চাইলে জনশক্তি অফিসে অথবা জেলা টিটিসি অফিসে উপস্থিত হয়ে নিবন্ধন করতে পারবেন । অনলাইনে মালয়েশিয়া ভিসা আবেদন করার জন্য বাংলাদেশ সরকার “আমি প্রবাসী” অ্যাপের মাধ্যমে আবেদন করতে হবে । এবং সার্ভিস নিবন্ধনের জন্য সরকারি নিবন্ধন ফ্রি ২০০ টাকা এবং সাথে অতিরিক্ত আমি প্রবাসি অ্যাপের সার্ভিস চার্জ ১০০ টাকা পরিশোধ করতে হবে ।

 

মালয়েশিয়া যেতে কর্মীদের যোগ্যতা ও প্রয়োজনি ও কাগজপত্র

 

 

আপনি যদি মালয়েশিয়া যেতে চান তাহলে আপনার উক্ত যোগ্যতা ও কাগজপত্র লাগবে ।

১। পাসপোর্টের মেয়াদ ২৪ মাস অথবা ২ বছরের বেশি থাকলে ভালো হবে ।

২ । বয়স ১৮ থেকে ৪০ বছর এর মধ্যে হতে হবে ।

৩ । অবশ্যই দ্বিতীয় ডোজ টিকা নিতে হবে ।

৪ । সিনফোর্মা, ফাইজার, মডার্না, অক্সফোর্ড এস্টাজেনেকা যে কোন একটি টিকা গ্রহন করলেই হবে ।

৫ । পাসপোর্ট নাম্বার দিয়ে নিবন্ধন করতে হবে ।

৬ । যারা এর আগে আবেদন করেছেন তাদের নতুন করে আর নিবন্ধন করতে হবে না ।

৭ । দক্ষ কর্মীগণ অগ্রাধিকার বেশি পাবে । এর জন্য আপনার যদি কোন দক্ষাতা সার্টিফিকেট থাকে তাহলে নিবন্ধন এর সময় জমা দিতে হবে ।

৮ । পাসপোর্ট, পাসপোর্ট সাইজের ছবি, নিজের মোবাইল ফোন নাম্বার, ইমেইল যদি থাকে, দক্ষাতা সনদ যদি থাকে উক্ত সনদ পত্রাদি সাথে নিতে হবে ।

৯ । নিয়োগ কর্তা চাইলে ২ থেকে ১০ বছরের চুক্তি বৃদ্ধি করতে পারেন ।

১০ । মালয়েশিয়া নূন্যতম বেতন হলো ১,৫০০ রিংগিত যা বাংলাদেশের টাকায় (৩১,০০০) টাকার ও বেশি ।

১১ । দৈনিক ৮ ঘন্টা কাজ করে হবে যা মাসে মোট ২৬ দিন ।

১২ । ওভারটাইম কোম্পানীর ওপর নির্ভর করবে ।

১৩ । থাকা ও খাওয়া খরচ কোম্পানি বহন করবে ।

১৪ । ফ্যাক্টরি, কন্সট্রাকশন, এগ্রিকালচার, প্লান্টেশন, সার্ভিস সেক্টর এবং সিকিউরিটি গার্ড ও গৃহকর্মী সেক্টর নিয়োগ প্রদান করা হবে ।

 

 

মালয়েশিয়ায় কি কি সেক্টরে কাজ রয়েছে

 

১.কৃষি ক্ষেত্র

 

আপনি জানেন কি মালয়েশিয়া পাপ গাছ ভালো জন্মায় । আপনি যদি এগ্রিকালচার সেক্টর পারদর্শী হয়ে থাকেন তাহলে নতুন কাজ হিসাবে পাপ বাগানে কাজ করতে পারেন । এছাড়া নানা ধরণের কৃষি কাজে ও নিয়োগ পেতে পারেন ।

 

২.নির্মাণ শ্রমিক

 

আমাদের দেশে কর্মীগন বেশির ভাগে নির্মাণ কাজে নিয়োজিত হয়েছি । এছাড়া দেশে ও অনেকে নির্মাণ কাজে বেশ পারদর্শী তাদের জন্য এই সেক্টরে সম্ভাবনা রয়েছে ।

 

 

৩. সার্ভিস সেক্টর

 

সার্ভিস সেক্টর বলতে সাধারণত বুঝা যায় বিভিন্ন সেবা-মূলক কাজ যেমন হলোঃ হোটেল, রিসোর্টে, মেডিকেল ক্ষেত্র ।

 

৪. শিল্প-কারখানা ক্ষেত্র

 

বাংলাদেশের মতো অনেক ফ্যাক্টরি মালয়েশিয়াতে রয়েছি । আপনি চাইলে সেই সকল কল-কারখানাতে নিজের দক্ষতা অনুসারে কাজ নিতে পারেন ।

 

৫. সিকিউরিটি গার্ড

 

নিরাপত্তা প্রহরীর হিসাবে আপনার যদি কোন পূর্ব অভিগতা থাকে তাহলে আপনি উক্ত কাজের জন্য আবেদন করতে পারেন ।

 

৬. গৃহকর্মী

 

বাংলাদেশের অনেক নারী কর্মী রয়েছে বিশ্বের নানা দেশে । গৃহকর্মী হিসাবে কাজ করতে চাইলে আবেদন করতে পারেন ।

 

 

মালয়েশিয়া কাজের বেতন কত?

 

মালয়েশিয়া নূন্যতম বেতন অনুসারে বাংলাদেশিদের মালয়েশিয়া কাজের বেতন হলো প্রায় ১৫০০ রিংগিত । রিংগিত টু টাকায় হিসাব করলে বাংলাদেশের টাকায় প্রায় ৩১০০ হাজার টাকার মতো । মালয়েশিয়া শ্রমিকদের বেতন কত হবে সেটা নির্ভর করে কর্মীদের দক্ষতার উপর । আপনি যদি ওভারটাইম করতে পারেন তাহলে মাসে আনুমানিক ৪০ থেকে ৫০ হাজার টাকা আয় করতে পারবেন ।

 

মালয়েশিয়া ভিসার দাম কত

 

যখন থেকে মালয়েশিয়া ভিসা চালু হয়েছে ঠিক তখন থেকে আমাদের কাছে অনেকে জানতে চাচ্ছে যে মালয়েশিয়া যেতে কত টাকা লাগে 2022 সালে । মালয়েশিয়ার ভিসার মোট কত টাকা খরচ হতে পারে ইত্যাদি । বর্তমানে যেহেতু সরকারি ভাবে কর্মী নিবে মালয়েশিয়া সরকার তাই এ বছর মালয়েশিয়ার ভিসা দাম একটু কম । সরকারি ভাবে মোট কত টাকা লাগবে যেতে এই নিয়ে এখন পযর্ন্ত কোন বিজ্ঞপ্তি পাওয়া যায়নি ।

তবে আনুমানিক বিভিন্ন রেজিস্ট্রেশন ফ্রি, ফিংগার, মেডিকেল, ইত্যাদি খরচ অনুসারে প্রায় ১ লক্ষ থেকে ১ লক্ষ ৬০ হাজার টাকার মত লাগতে পারে বিভিন্ন সূর্ত্র থেকে জানা গেছে ।

Spread the love

Leave a Comment

Your email address will not be published.