আমলকীর ছবি ও পিকচার

চুলের যত্নে আমলকী ! কিভাবে বানাবেন আমলকীর তেল

আপনি জানেন কি চুলের যত্নে আমলকী কি সাহায্য করে আপনার । আমরা অনেকে জানি যে চুলের যত্নের জন্য মেয়েরা আমলকী ব্যবহার করে থাকে । কথাটি ঠিক কিন্ত কি ভাবে ব্যবহার করতে হয় সঠিক নিয়োমটি অনেকে জানা নাই । আগে জানা যাক যে আমলকী কী ? বা আমলকী ব্যবহারে কি কি উপকার হয়ে থাকে ।

 

আপনি জানে কি আমলকীতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি । আমলকীর ব্যবহার করলে আপনার শুধু চুল পড়া বন্ধ হবে না আপনার চূল হবে আগের চেয়ে আরো ঘনো কালো ও ঝলমলে । নিয়োমিত আমলকী ব্যবহার করলে আপনার কখনো খুশকি আক্রমণ করতে পারবে না । খুশকি হবে চিরোতরে দুর । এককথায় বলতে গেলে বলতে হয় যে আমলকীর তেলের জুড়ি নেই ।

 

আরো পড়ুনঃ কালোজিরার গুনাগুন ও উপকারিতা

 

আমলকীর ছবি ও পিকচার

 

আমলকির তেল কিভাবে বানাবো

 

আমলকীর তেল তৈরি করতে কি কি লাগবে ?

 

১ । আমলকী গুঁড়া ।

২। নারিকেল তেল ।

৩। লেবুর রস ।

৪। অলিভ অয়েল ।

৫। ডিমের সাদা অংশ ।

 

গঠন প্রনালীঃ

 

একটি খালি পাতরে দুই ভাগ আমলকীর সাথে এক ভাগ নারিকেল তেল ঢালুন । আমলকী গুলো প্রথমে বিচি বের করে নিতে হবে । তার পরে আমলকী গুলোকে আলো করে গুড়ো করে নিতে হবে । অল্প পরিমানে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন । একাট বিষয় নজর রাখতে হবে যাতে করে আমলকীর গুড়োর েচেয়ে যাতে করে নারিকেল তেল বেশি না হয় । 

 

ডিমের সাদা অংশ টি ব্যবহার করতে পারেন । এবং কয়েক ফোঁটা লেবুর রস দিতে হবে । এখন সব গুলো উপাদান ভালো করে মিক্সার করতে হবে । তা্র পরে মিশ্রণটি চুলাতে মাঝারি তাপে গরম করতে হেবে । পাঁচ থেকে দশ মিনিট রাখতে হবে । তেল গুলো ঠান্ডা করার পরে ভালো করে ছাকুনি দিয়ে একটি পরিস্কার বোতোলে রাখুন । তৈরি হয়ে গেলো আপনার আমলকীর তেল । এখন আপনি প্রতিদিন ব্যবহার করতে পারবেন আমলকীর তেল । এখন জেনে নেওয়া যাক যে আমলকীর গুণাগুন কী কী ?

 

 

আমলকীর গুণাগুনঃ

 

আমলকীতে আছে প্রচুর পরিমানে ভিটামিন সি । প্রতিদিন আমলকী খেলে আপনার মুখের দুর্গন্ধ থাকবে না । এবং যাদের দাঁতের গোড়া শক্ত না তারা যদি কিছুদিন নিয়োম করে কাচাঁ আমলকী খেতে থাকে তাহলে দাঁতের মাড়ি আরো মজমুত হবে । আমলকী খেলে আপনার খাবার রুচি বৃদ্ধি পাবে । এবং শরীরের তাপমাত্ত ঠিক রাখে । শরীরকে ঠান্ডা করে । আমলকীর রস খেলে মানসিক চাপ অনেকটা কমে যায় । এবং রোগ প্রতিরোধ এর ক্ষমোতা আরো বৃদ্ধি পায়। আমলকীর রস পাইলসের সমস্যা দুর করে । গ্যাস্ট্রিকের সমস্যা দূর করে থাকে ।

Spread the love

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *