লাইলাতুল কদরের ফজিলত ও প্রয়োজনীয় দোয়া এবং শবে কদর পিকচার, ওয়ালপেপার

লাইলাতুল কদরের ফজিলত

 

শবে কদর বা লাইলাতুল কদর (আরবি: لیلة القدر‎‎) মুসলিম উম্মাহর জন্য সম্মানিত ও মহিমান্বিত রাত বা পবিত্র রজনী। এই রাত হলো অনেক ফজিলত পূর্ণ ! প্রবিত্র গ্রন্থ আল-কোরআন আজ থেকে ৬১০ খ্রিস্টাব্দে পূর্বে মক্কার অবস্থিত নূর পর্বতের হেরা গুহায় ধ্যানরত অবস্থায় হযরত মুহাম্মদের (সাঃ) নিকট সর্বপ্রথম কোরআন নাজিল হয়। তবে অনেকের মতে সূরা আলাক্বের প্রথম ০৫ টি আয়াত নাজিল হয়। আবার অনেকরে মতে জিবরাইল (আঃ) এর নিকট সম্পূর্ন কোরআন অবতীর্ণ হয় যা  কিনা ২৩ বছর ধরে বিভিন্ন প্রয়োজনীয়তা এবং ঘটনার পরিপ্রেক্ষিতে আয়াত আকারে নাজিল হয়েছিল । আমরা সকলে জানি যে প্রবিত্র গ্রন্থ আল-কোরআনে কদর নামে একটি সূরা আছে ।

উক্ত সূরায় শবে কদর ফজিলত ও গুরুক্ত বর্ণনা করা আছে । হাজার মাসের রাতের চেয়ে শবে কদরের রাত্রিকে উত্তম বলা হয়েছে । হযরত আয়েশা রাঃ মহানীকে জিজ্ঞাসা করে ছিলেন যে হে রাসুলুল্লাহ! আমি যদি লাইলাতুল কদর পাই তখন কী করব? উত্তরে আল্লাহর রাসূল এই দোওয়া টি করতে বলেন যে হে আল্লাহ! নিশ্চয়ই আপনি ক্ষমাশীল, আপনি ক্ষমা করে দিতে ভালোবাসেন—অতএব, আমাকে ক্ষমা করুন। (তিরমিযি) ।  লাইলাতুল কদর বা শবে কদর গোটা মানবজাতির জন্য নিয়ে আসে স্রষ্টার অশেষ রহমত, বরকত ও ক্ষমা লাভের অপার সুযোগ । যেহেতু আমাদের মাঝে শবে কদর চলে এসেছে তাই আমরা আজকের এই পোস্টটি সকলের মাঝে শেয়ার করে সকলেকে জানার সুযোগ প্রদান করি । আপনারা যারা Shab E Qadr Images, HD Wall Papers & Quotes কালেকশন গুলো খোঁজ করছেন তাদের জন্য এখানে থাকছে শবে কদর পিকচার, ছবি, ওয়ালপেপার ও শবে কদরের ফজিলত ও তাৎপর্য নিয়ে জানা অজানা অনেক তথ্য ।

 

Shab E Qadr Images
Shab E Qadr Images

 

Shab E Qadr Images

 

এখানে আমরা আপনাদের জন্য শবে কদর উপলক্ষে নিয়ে আসলোম শবে কদর ছবি কালেকশন গুলো যা কিনা আপনারা Shab E Qadr উপলক্ষে আপনার পরিবারের সদস্য ও আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারবেন । অনেকে আবার Shab E Qadr Images গুলো ইন্টারনেট থেকে ডাউনলোড করে নিয়ে অগ্রীম শুভেচ্ছা বার্তা হিসাবে ফেসবুকে প্রোফাইল পিকচার ও স্ট্যাটাস হিসাবে ব্যবহার করে থাকে । এখানে শবে কদর বা লাইলাতুল কদর উপলেক্ষে আরো পাবেন Shab E Qadr Picture, HD WallPapers & SMS Wish কালেকশন গুলো । আশাঁ করা যায় আজকের এই পোস্টটি আপনাদের কাজে লাগবে আর এই পোস্টটি ভালোলাগবে ফেসবুকে শেয়ার করতে ভুলবেন না ।

 

Shab E Qadr Picture
Shab E Qadr Picture
Shab E Qadr Quranic Image
Shab E Qadr Quranic Image
Shab E Qadr SMS Wish
Shab E Qadr SMS Wish
লাইলাতুল কদর ছবি
লাইলাতুল কদর ছবি
লাইলাতুল কদর পিকচার
লাইলাতুল কদর পিকচার
শবে কদর পিক
শবে কদর পিক
শবে কদর পিকচার
শবে কদর পিকচার

 

শবে কদরের নামাজের নিয়ম

 

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদের (সঃ) রমজানের শেষ দশটি দিনে শবে কদর তালাশ করতে বলেছেন । তবে শেষ ১০ রাতের মধ্যে বেজর পাঁচটি রাত আছে যেমন হলো ২১ শে রমজান ২৩ শে রমজান ২৫ শে রমজান ২৭ শে রমজান ২৯ শে রমজানি এর মধ্যে যে কোন একটি রাত হতে পারে লাইলাতুল কদর । লাইলাতুল কদর এর রাতে আমরা যেকোন রকমের ইবাদত করতে পারি যেমন বেশি বেশি নফল নামাজ আদাই করা কোরআন কোরআন তেলাওয়াত করতে পারি । শবে কদর এর নামাজের তেমন কোন বিশেষ নিয়ম নেই। তবে আপনি চাইলে কদর সূরাটি ব্যবহার করতে পারবেন । মুহাম্মদের (সাঃ) নফল সালাত গুলোতে বড় বড় সূরা তেলাওয়াত করতেন । আপনি চাই ছোট্ট ছোট্ট সূরা গুলোর মাধ্যমে ও পড়তে পারবেন । শবে কদরে নফল নামাজ ২ রাকাত ২ রাকাত করে মোট ৪ রাকাত পরতে হয় । এই ভাবে আপনি যত খুশি সালাত আদায় করতে পারবেন রাতভর ।

 

শবে কদরের নামাজের নিয়ত

 

আমাদের মাঝে অনেক ভাই ও বোনরা আছে যারা শবে কদরের সালাত আদায় করার জন্য নামাজের নিয়ত জানে না বা ভুলে গেছে তাদের জন্য আমরা নিয়ে আসলাম শবে কদরের নামাজের নিয়ত বাংলায় ও আরবি ভাষা । আশাঁ করা যায় যারা নিয়ত জানি না আজে এই পোস্টের সাহায্যে শবে কদরের নামাজের নিয়ত টি আয়ত্ত করবো । মহান আল্লাহ আমাদের সকলের মাঝে ইসলামি দিনের জ্ঞান দান করুন ( আমিন )

 

শবে কদরের নামাজের নিয়ত আরবিঃ নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তায়া’লা রাকআ’তাই ছালাতি লাইলাতিল ক্বাদরি, মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা’বাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

 

শবে কদরের নামাজের নিয়ত বাংলায়ঃ আমি ক্বেবলামুখী হয়ে আল্লাহ্ এর উদ্দেশ্যে শবে বরাতের দু‘রাকাআত নফল নামাজ আদায়ের নিয়ত করলাম- আল্লাহু আকবার।

 

শবে কদরের দোয়া

 

আপনি কি একটিবার ভেবে দেখেছেন শবে কদরের রাত এর কতটা গুরুক্ত মহান আল্লাহর কাছে ? আমরা সবাই জানি যে শবে কদরের রাতে প্রবিত্র গ্রন্থ আল-কোরআন নাজিল হয়েছে । তাহলে ভাবু কদরে রাতের ফজিলত কতটা । সূরা কদর সূরাতে আপনি দেখতে পাবেন আল্লাহ নিজে বলছেন যে ! লাইলাতুল কাদরি খাইরুম মিন আলফি শাহর । যা বাংলা অর্থ  হলোঃ কদরের রাত হাজার মাস অপেক্ষা শ্রেষ্ঠ।

 

হযরত মুহাম্মদের (সাঃ) এর শেখানো দোওয়াটি আমরা করে পাড়ি যে ঃ হে আল্লাহ! নিশ্চয়ই আপনি ক্ষমাশীল, আপনি ক্ষমা করে দিতে ভালোবাসেন—অতএব, আমাকে ক্ষমা করুন।

শবে কদরের ছবি

 

আমাদের অনেক দ্বীনদার ভাই ও বোনরা আছে যারা কিনা ইসলামি বিষয় নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখতে ভালোবাসেন । অনেকে ইসলামি পিকচার গুলো নানা কাজে ব্যবহার করে থাকেন । অনেকে আবার শবে কদর উপলক্ষে নানা ফেসবুক স্ট্যাটাস প্রদান করে থাকে এবং প্রোফাইল পিক হিসাবে শবে কদরের ছবি গুলো ডাউনলোড করে ব্যবহার করে থাকেন । তাদের জন্য আমরা নিয়ে আসলাম Shab E Qadr Images কালেকশন গুলো ।

 

Dua for Lailatul Qadr
Dua for Lailatul Qadr
Lailatul Qadr Dua Bangla
Lailatul Qadr Dua Bangla
laylat at qadr pictures
laylat at qadr pictures
laylat at qadr
laylat at qadr
Shab E Qadr Pic
Shab E Qadr Pic
Shab E Qadr Picture
Shab E Qadr Picture
Shab E Qadr sms
Shab E Qadr sms
Shab e Qadr 2022
Shab e Qadr 2022
Shab E Qadr Images
Shab E Qadr Images
Shab e Qadr Photo
Shab e Qadr Photo
Shab e Qadr pics
Shab e Qadr pics

বিঃদ্রঃ মানুষ মাত্রই ভুলে করতে পারে ঠিক আমার লেখাতে যদি কোন প্রকার ভুল হয়ে থাকে তাহলে ক্ষমা সুন্দর দৃষ্টি দেখবেন আর ভূলটুকু ধরিয়ে দিবেন । পোস্ট লাভোলাগলে শেয়ার করতে ভুলবেন না কিন্তু ।

Spread the love

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *