পবিত্র লাইলাতুল কদর এর শুভেচ্ছা

শবে কদরের শুভেচ্ছা বার্তা, স্ট্যাটাস ও দোয়া ও আমল

আসসালামু আলাইকুম ! সবাইকে জানাই পবিত্র লাইলাতুল কদর এর শুভেচ্ছা । ফার্সি শব্দ থেকে শবে কদর এবং আরবি শব্দ থেকে এসেছে লাইলাতুল কদর । শবে  কদর বা লাইলাতুল কদর এর বাংলা অর্থ কি আপনি জানেন কি? লাইলাতুল এর অর্থ হলোঃ রাত্রি বা রজনী এবং কদর এর বাংলা অর্থ হলোঃ সম্মান, মর্যাদা, মহাসম্মান । এছাড়া ও ইসলাম ধর্মের শবে কদর এর রাতে হযরত মোহাম্মদ (সঃ) এর উম্মতদের ভাগ্য, পরিমাণ ও তাকদির নির্ধারণ করা হয় । আল্লাহতালা কদর এর রাত্রিকে অনন্য মর্যাদা দিয়েছেন । শবে কদরের রাতে ইবাদত হাজার বছরের ইবাদতের চেয়েও বেশি সওয়াব পাওয়া যায় । রমজান মাসের শেষ ১০ বেজোড় রাতগুলো শবে কদর এর নামাজ আদায় করা হয় । তবে অনেকে মনে করেন ২৭ শে রমজান শবে কদর এর রাত্রি । আজকের এই ইসলামিক পোস্টে আপনি দেখতে পাবেন পবিত্র শবে কদরের শুভেচ্ছা বার্তা, শবে কদরের ছবি ও পিকচার, স্ট্যাটাস, দোয়া ও আমল গুলো ।

 

লাইলাতুল কদর কবে

 

যদিও শবে কদর কবে এ নিয়ে ইসলামি চিন্তাবিদদের দ্বিমত রয়েছে । তবে রমজান মাসের শেষ ১০ টি রমজানের যে কোন বিজোড় রাতে কদর হতে পারে । তবে বেশি ভাগ আলেমদের মতে ২৬ রমজানের রাতটি হলো পবিত্র লাইলাতুল কদর এর রাত । শবে কদর কবে ২০২২ বাংলাদেশে কত তারিখে ? বাংলাদেশ সময় ২৮ শে এপ্রিল রাতে শবে কদর পালন করা হবে ।

 

লাইলাতুল কদরের ফজিলত

 

শবে কদরে গুরুত্ব ও ফজিলত অপরিসীম । সূরা কদরে উল্লেখ আছে যে কদরের রাত হাজার মাস এর চেয়েও অধিকতর উত্তম । সারা রাত ইবাদত এর মাধ্যমে মুসলিমরা মহান আল্লাহর কাছে মাগফিরাত, নাজাত ও ক্ষমা পাওয়ার জন্য আবেদন করেন । লাইলাতুল কদর এর রাত সর্ম্পেকে বিশ্ব হযরত মুহাম্মদ (সাঃ) বলেছেন যে যে ব্যক্তি ইবাদতের মাধ্যমে অতিবাহিত করবে, আল্লাহ তাঁর পূর্বের সব গুনাহ মাফ করে দিবেন। এছাড়াও আর একটি হাদিসে বর্ণনা করা আছে যে এই রজনীতে যে সারা রাত ইবাদত এর মাধ্যমে অতিবাহিত করবেন তার জন্য দোজখের আগুন হারাম করে দিবেন আল্লাহ । শবে কদরে রাতে মহান গ্রন্থ ‘আল-কোরআন’ অবতীর্ণ হয়েছে সূরা আলাক্বের প্রথম পাঁচটি আয়াত নাজিল হয় ।

 

শবে কদর নামাজের নিয়ম

 

শবে কদর এর রাতের নামাজ হলো নফল । আপনি এশার নামাজ আদায় করার পরে ২ রাকাত ২ রাকাত করে যত খুশি সালাত আদায় করতে পারবেন । তবে চেষ্টা করবেন সুন্দর করে এবং মনযোগ সহকারে নামাজ আদায় করার ।

শবে কদরের নামাজের আরবি নিয়ত হলোঃ নাওয়াইতুআন্ উছল্লিয়া লিল্লা-হি তা‘আ-লা- রাক‘আতাই ছালা-তি লাইলাতুল কদর-নাফলি, মুতাওয়াজ্জিহান ইলা-জিহাতিল্ কা‘বাতিশ্ শারীফাতি আল্লা-হু আকবার । 

আপনি আরবিতে নিয়ত করতে না পারলে বাংলাতে নিয়ত করতে পারবেনঃ– আমি ক্বেবলামূখী হয়ে আল্লাহ্ এর উদ্দেশ্যে শবে কদরের দু‘রাক‘আত নফল নামাজ আদায়ের নিয়ত করলাম- আল্লাহু আকবার । 

যেহেতু এই রাতের গুরুত্ব অনেক তাই আপনি বেশি বেশি করে ইস্তেগফার ও দরুদ পড়ে আল্লাহর কাছে পূর্বের গুনাহ মাফ এর জন্য আবেদন করা ।

 

শবে কদরের নামাজ কত রাকাত?

 

আপনি ২ রাকাত ২ রাকাত করে যত খুশি নামাজ আদয় করতে পারবেন সারা রাত ।

 

শবে কদরের শুভেচ্ছা বার্তা

 

আপনি কি ভাবছেন আপনি পবিত্র লাইলাতুল কদর এর রাতে আপনারা প্রিয় জনদের ও সামাজিক যোগাযোগ মার্ধ্যমের বন্ধুদের শবে কদরের শুভেচ্ছা বার্তা প্রেরণ করবেন? তাহলে আপনি আমাদের এই ব্লগ পোস্টে দেখতে পাবেন বেশি কিছু ইসলামিক শুভেচ্ছা বার্তা ও স্ট্যাটাস কালেকশন । আমাদের এখান থেকে আপনার পছন্দ মত শবে কদরের শুভেচ্ছা এসএমএস গুলো কপি করে নিয়ে সবার সাথে শেয়ার করতে পারবেন ।

 

আজ পবিএ শবে কদর রাত,

হে আল্লাহ এই পবিএ রাতে,

আমাদের সবাইকে ক্ষমা করে দাও ।

(আমিন)

 

 

হে আল্লাহ শবে কদরে,

তুমি যাদেরকে ক্ষমা করে দেবে,

তাদের সাথে আমাকেও ক্ষমা করে দিও ।

(আমিন)

 

আজ পবিএ শবে কদর এর রাত,

ভাগ্যের রজনিতে দোয়া চাই সবার কাছে ।

 

আজ ক্ষমার রাত,

আল্লাহ সবাইকে মাফ করে দাও ।

 

হে আল্লাহ,

আমাদের সকল গুনাহ মাফ করে দাও

(আমিন)

 

 

শবে কদরের ছবি

 

আমাদের এই ওয়েব সাইটে আপনি দেখতে পাবেন নতুন নতুন সব ইসলামিক ছবি ও পিকচার কালেকশন গুলো । যা কিনা আপনি ডাউনলোড করে নিয়ে অনেক কাজে ব্যবহার করতে পারবেন । এখান কার শবে কদরের ছবি ও পিকচার গুলো এইচডি হওয়ার কারণে আপনি নানা কাজে ব্যবহার করতে পারবেন । যেমন হলো বন্ধুদের সাথে শুভেচ্ছা ছবি শেয়ার করতে পারবেন । সামাজিক যোগাযোগ মার্ধ্যম গুলোতে শবে কদরের লেখা পিকচার ও ইসলামিক ছবি গুলো পোস্টে করতে পারবেন । 

শবে কদরের শুভেচ্ছা বার্তা
শবে কদরের শুভেচ্ছা বার্তা
শবে কদরের পিকচার
শবে কদরের পিকচার
শবে কদরের ছবি
শবে কদরের ছবি
পবিত্র লাইলাতুল কদর এর শুভেচ্ছা
পবিত্র লাইলাতুল কদর এর শুভেচ্ছা
Spread the love

Leave a Comment

Your email address will not be published.