কালোজিরার-উপকারিতা

কালোজিরার গুনাগুন ও উপকারিতা

আসুন জেনে নেই কালোজিরার কিছৃু গুনাবলি। কালোজিরা একটি পরিচিত নাম যা আমরা আমাদের হাতের কাছে পেয়ে থাকি সহজে। আমরা অনেকে জানি যে এটি একটি উপকারি দ্রাব্য। কিন্তু এর সঠিক গুনাগুনের কথা আমাদের জানা নেই । আসুন কিভাবে কালোজিরা ব্যবহার করে নিজে কে সুস্থ রাখতে পারি তা জানা যাক।

 

কালোজিরার তেলের উপকারিতা
কালোজিরার উপকারিতা

যৌনক্ষমতা বৃদ্ধি আপনার হয়তো শুনতে পারছেন যে কালোজিরা আমাদের যৌন ক্ষমতা বুদ্ধি করে থাকে। বিশ্বনবী হযরত মুহাম্মদ (সঃ) বলেছেন: তোমরা কালোজিরা ব্যবহার করবে, কেননা এতে একমাত্র মৃত্যৃ ব্যতীত সর্বরোগের মুক্তি এতে রয়েছে। সহীহ বুখারীঃ ১০/১২১। কালোজিরা ব্যবহারে নারী ও পুরুষের যৌন ক্ষমতা বৃদ্ধি পেয়ে থাকে। তবে পুরুষের যৌন ক্ষমতা অধিক পরিমানে বৃদ্ধি হয়ে থাকে। পুরুষের যৌন কালিন সময় বৃদ্ধি করে থাকে নিয়োমিত কালোজিরা খেলে। আবার কালোজিরার তেল মালিশ করলে পুরুষের গোপন অঙ্গের আরো মোটা ও লম্বা হয়ে থাকে।

চুলের বৃদ্ধি করে  কালোজিরার তেল মাথার চুলেন কোষগুলোকে শক্ত ও মজবুত করে। যার ফলে নতুন চুল গজাতে সাহায্য করে। এবং চল পডা থেকে মুক্ত রাখে। তাই যাদের চুল পড়া সমস্যা আছে তারা নিয়োমিত কালোজিরার তেল ব্যবহার করেন।

 

মাথা ব্যাথা কমায় কালোজিরা তেল নিয়োমিত মাথায় মালিশ করলে মাথা ব্যাথা থেকে মুক্ত থাকা যায়। এবং প্রতিদিন সকালে এক চামজ করে কোলোজিরার তেল খেলে মাথা ব্যাথা ও শরীরের ব্যাথা থেকে মুক্ত হতে পারেন।

 

টাইপ২ ডায়াবেটিস নিরাময়ে একটি গবেষণায় দেখা গেছে যে কোন ব্যক্তি যদি প্রতিদিন ২ গ্রাম করে কালোজিরা খেলে তার রক্তেরসুগার লেভেল কমায়, ইনসুলিনের বাধা দূর করে এবং অগ্নাশয়ে বিটা কোষের কাজ বৃদ্ধি করে। তাই যাদের ডায়াবেটিস আছে তারা আজ থেকে প্রতিদিন ২ গ্রাম করে কালোজিরা খেতে পারেন ।

 

রোগ প্রতিরোধে কালোজিরা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমর্তা দুর করে থাকে। নিয়োমিত কালোজিরা খেলে শরীরে অঙ্গপ্রত্যঙ্গসতেজ থাকে। শরীরে যে কোন রকমের জীবানু থেকে রক্ষা করে।

 

উচ্চ রক্তচাপ কমায় কালোজিরা আপনার শরীরে রক্তচাপ ঠিকরাখতে সাহায্য করে। কালোজিরা আপনি চাইলে গরম ভাতের সাথে ভর্তা করে খেতে পারেন । যদি আপনার খেতে সমস্য হয়।

 

হৃদরোগের ঝুঁকি কমায় Medical Science Monitor journal এর একটি গবেষনার মাধম্যে জানা গেছে যে নিয়োমিত কালোজিরা খেলে হৃদরোগের ঝুঁকি অনেক পরিমানে কমে যায়।

 

দাঁতের ব্যাথা কমায় দাঁতের ব্যাথার জন্য আপনি চাইলে গরম পানিতে কালোজিরা দিয়ে কুলি করতে পারেন। এত আপনার মুখের জীবানু ধ্বংস হবে। কারণ কালোজিরা জীবানু ধ্বংসের কাজ করে থাকে যারে ফলে আপনার দাঁত থাকবে জীবানু মুক্ত সব সময়ে ।

 

ত্বকের তারুণ্য ধরে রাখে কালোজিরাতে থাকে লিনোলেইক ও লিনোলেনিক নামের এসেনশিয়াল ফ্যাটি এসিড। যা আপনার ত্বকে তারূণ্য ধরে রাখতে সাহায্য করে।

হজমের সমস্যার সমাধান করে প্রতিদিন কালোজিরা খেলে আপনার হজমের সমস্যার সমাধান হবে। চেষ্টা করেবেন প্রতিদিনি ২ থেকে ১ চামচ কালোজিরা খেতে।

জ্বর, ব্যাথা ,সর্দি-কাশি থেকে রক্ষা আমারা অনেকে জানি যে জ্বর , ব্যাথা, সর্দি-কাশি তে কালোজিরা অনেক উপকার করে থাকে। আমার অনেকে আবার সর্দি হলে কালোজিরা নাকে টানি এতে করে সর্দি আরম পেয়ে থাকি।

 

আরো পড়ুনঃ কাঁচা ডিমের কুসুম খাওয়া কি নিরাপদ? ডিমের পুষ্টিগুণ

 

Searches related to কালোজিরা

 

কালিজিরার তেল

কালিজিরার তেল লিঙ্গে মালিশ করলে কি হয় দেখুন

কালোজিরাও মধুর উপকারিতা

কালোজিরা খাওয়ার নিয়ম

কালোজিরা খেলে কি সেক্স বাড়ে?

কালোজিরা তেল তৈরি

কালোজিরা তেলের উপকারিতা

কালোজিরা তেলের উপকারিতা কি?

কালোজিরা ভর্তা

কালোজিরা কিভাবে খেতে হয়?

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *