আজকের সোনার দাম কত ২০২২

আজকের সোনার দাম কত ২০২২। Today Gold Price 2022

প্রাচীনকাল হলে সোনা হলো খুবে মূল্যবান ধাতব বস্তু। সোনার সব থেকে বড় বৈশিষ্ট্য হলো এটি অপরিবর্তনীয়, চকচকে বর্ণ, সহজে বিনিময় করা যায়, কাঠামোর স্থায়ীত্বের কারণে এটি অতি জনপ্রিয়। সোনার ব্যবহার অতি প্রাচীনকাল হতে অলঙ্কার তৈরিতে বিরাজমান রয়েছে। আপনি জানেন কি সোনার রাসায়নিক নাম কি?  Aurum যা লাতিন ভাষা শব্দ Aurora থেকে উৎপত্তি লাভ করেছে। আজকে আমরা এই পোস্টে আপনাদের সাথে আজকের সোনার দাম কত ২০২২। Today Gold Price 2022 বাজার মূল্য শেয়ার করবো।

 

বর্তমান সময়ে সোনা খুবে মূল্যবান সম্পদ হিসাবে দাড়িছে। প্রাচীনকাল পন্য বিনিময়ের মাধ্যম হিসাবেও সোনার ব্যবহারের কথা শোনা গিয়েছে। অনেক সোনার সংগ্রহ করে থাকেন অসময়ের সঙ্গী হিসাবে ব্যবহার করতে। সোনার দাম আকাশচুম্বী বৃদ্ধি পেয়েছে তার পরেও মানুষ প্রতিদিন সোনার ক্রয় করার জন্য ব্যাকুল হয়ে ওঠে। বিয়েতে স্বর্ণের অলংকার ব্যবহার ও নারীর সাজসজ্জায় প্রথম পছন্দ।

 

আজকের সোনার দাম বাংলাদেশ / Todays gold price in bd

 

আপনি কি বর্তমান সময়ে সোনার দাম কত বাংলাদেশে জানার জন্য খোঁজ করছেন? অধিকাংশ মানুষের সাধারণ একটা প্রশ্ন হলো যে আজকের সোনার বাজার মূল্য? বা আজকের সোনার দাম কত? তাই আমরা সেই সকল পাঠকদের জন্য আজকের সোনার বাজার মূল্য বা আজকের গোল্ড রেট কত সেটা জানানোর চেষ্টা করবো।

স্বর্ণের দাম সব সময় একটু উঠানামা করে থাকে। তবে বাংলাদেশে দিন দিন স্বর্ণের দাম অনেকটা বৃদ্ধি পাচ্ছে। ভরি হিসাবে স্বর্ণের দাম প্রায় ২০০০ থেকে ২৫০০ টাকা পযর্ন্ত বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশে স্বর্ণের ও রুপার দাম সাধারণত নির্ধারণ করা হয় বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) থেকে। আপনি সঠিক দাম জানতে বাজুস এর অফিসিয়াল ওয়েব সাইট থেকে দেখে নিতে পারেন। স্বর্ণের দাম বৃদ্ধির সাথে সাথে কিন্তু অলংকারের তৈরির মজুরিও বৃদ্ধি হয়ে থাকে।

GoldPrice-21.08.2022

২২ ক্যারেট সোনার দাম – 22k Gold Price In BD Today

 

স্বর্ণের দাম সাধারণত ক্যারেট হিসাবে নির্ধারণ করা হয়। সোনার ক্যারেট হলো স্বর্ণের এফেক্ট, মূল্য, স্থায়ীত্ব, ব্যবহার এবং বর্ণের ওপর এর ক্যারেট নির্ভর করে। বিভিন্ন ক্যারেট এর স্বর্ণ পাওয়া যায় যেমন হলোঃ ১০ ক্যারেট, ১৪ ক্যারেট, ১৮ ক্যারেট, ২০ ক্যারেট, ২১ ক্যারেট, ২২ ক্যারেট, ২৪ ক্যারেট। তবে ২৪ ক্যারেট স্বর্ণ ভাল নয় কারন এটা নরম, খাদ নেই এব সেই কারনে প্রায়ই পলিশ করতে হয়। বাংলাদেশের মানুষ সোনার হিসাব বলতে বুঝে ভরি, আনা, ও রতি। ক্যারেট হিসাবে সকলের পছন্দ হলো ১৮/২২ ক্যারেটের স্বর্ণ।

 

২১ ক্যারেট সোনার দাম – 21k Gold Price In Bangladesh Today

 

বাজারে ২১ ক্যারেট সোনার চাহিদা অনেকটা বেশি ২১ ক্যারেট সোনার পিউরিটি হচ্ছে ৮৭.৫০%। ২১ ক্যারেট স্বর্ণে আছে : ২১ অংশ স্বর্ণ + ১ অংশ এলোয় (খাদ বা ধাতু)। বর্তমানে ২১ ক্যারেট সোনার বাজারে পাওয়া যাচ্ছে ৭০ থেকে ৮০ হাজার টাকায় এটা এস্থান ও বাজার অনুসারে আলাদা হতে পারে।

 

১ ভরি সোনার দাম কত – 1 Vori Gold Price In Bangladesh

 

বেশির ভাগ মানুষ সোনার হিসাব বলতে বুজে থাকেন ভরি, আনা ও রতি হিসাবে। ১ ভরি সোনার দাম কত এই প্রশ্নটা প্রায় সময় পাওয়া যায়। তাই আমরা স্বর্ণের ক্যারেট হিসাবে সোনার দাম এর তালিকা প্রদান করালাম। 

২২ ক্যারেট প্রতি ভরি ৮৩,২৫২ টাকা
২১ ক্যারেট প্রতি ভরি ৭৯,৪৬২ টাকা
১৮ ক্যারেট
প্রতি ভরি ৬৮,০৯৪ টাকা
সনাতন পদ্ধতিতে
প্রতি ভরি প্রতি ভরি ৫৬,২১০ টাকা

আজকের সোনার দাম কত ২০২২

 

বাংলাদেশে স্বর্ণ হিসেব

 

১ ভরি ১৬ আনা
১ ভরি ৯৬ রতি
১ ভরি ৬ রতি

 

১ ভরি কত গ্রাম স্বর্ণ

 

কত গ্রামে এক আনা স্বর্ণ বা কত গ্রামে এক ভরি স্বর্ণ হয় সেটা আমরা অনেকে জানি না। ১ ভরি সোনার সমান হলো ১১.৬৬৩৮ গ্রাম ।

 

১ কেজি সমান কত ভরি স্বর্ণ

 

১ ভরি সোনার সমান যদি ১১.৬৬৩৮ গ্রাম স্বর্ণ হয় তাহলে ১০০০ গ্রাম সমন হলো ১ কেজি। ১১.৬৬৩৮ * ১০০০ঃ- ৮৫.৭৩ ভরি হয়।

Spread the love

Leave a Comment

Your email address will not be published.